বড় খবর

সুপ্রিম পর্যবেক্ষণে পিছু হটল যোগী সরকার, উত্তরপ্রদেশে বাতিল কানওয়াড় যাত্রা

কোভিড আবহে কেন এই যাত্রার অনুমতি দেওয়া হল? তা নিয়ে প্রশ্ন তুলে স্বতপ্রণোদিত মামলা রুজু করে সুপ্রিম কোর্ট।

up kanwar yatra 2021 cancelled
এ বছর ২৫ জুলাই থেকে ৬ অগাস্ট কানওয়াড় যাত্রা হওয়ার কথা ছিল।

অনড় অবস্থান থেকে সরে এল যোগী প্রশাসন। শেষ পর্যন্ত কানওয়াড় যাত্রা বাতিল করল উত্তরপ্রদেশ সরকার। কোভিড আবহে কেন এই যাত্রার অনুমতি দেওয়া হল? তা নিয়ে প্রশ্ন তুলে স্বতপ্রণোদিত মামলা রুজু করে সুপ্রিম কোর্ট। শুনানিতে গত শুক্রবার এই যাত্রার অনুমতির সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দেয় শীর্ষ আদালত। বিষয়টি ভেবে দেখার কথা বলা হয়েছিল কানওয়াড় গোষ্ঠীকেও। এরপরই চলতি বছরে কানওয়াড় যাত্রা বাতিল বলে ঘোষণা করল উত্তরপ্রদেশ সরকার।

এ বছর ২৫ জুলাই থেকে ৬ অগাস্ট কানওয়াড় যাত্রা হওয়ার কথা ছিল। কিন্তু কা বাতিল করা হয়েছে। আগামিকাল, সোমবার এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

উত্তরপ্রদেশ সরকারের অতিরিক্ত মুখ্য সচিব (তথ্য) নবনীত সেহগাল বলেছেন, ‘সুপ্রিম কোর্টের নির্দেশ রাজ্যের তরফে কানওয়াড় গোষ্ঠীকে জানানো হয়েছিল, তারপরই গোষ্ঠী এই যাত্রা এবারের মত বাতিল করতে রাজি হয়। গতবারও এই যাত্রা করোনার কারণে বাতিল করা হয়েছিল।’ রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব (স্বরাষ্ট্র) অশ্বিনী আবস্থির কথায়, ‘রাজ্যের সব কানওয়াড় গোষ্ঠী যাত্রা বাতিলে সহমত হয়েছে।’

কোভিডের দ্বিতীয় ঢেউ পুরোপুরি কাটেনি। দেশবাসী প্রমাদ গুনছে তৃতীয় ঢেউ আছড়ে পড়ার। এই পরিস্থিতিতে উত্তরখণ্ড সরকার কানওয়াড় যাত্রা বাতিল করেছে। কিন্তু উত্তরপ্রদেশ সরকার কানওয়াড়া যাত্রার অনুমতি দিয়েছিল। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন তুলে ধরে করোনা আবহে যোগী সরকারের এই সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলে সুপ্রিম কোর্ট। রুজু করা হয় স্বতপ্রণোদিত মামলা। জবাব চাওয়া হয় উত্তরপ্রদেশ সরকারের।

গত শুক্রবার মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতি আর এফ নারিম্যান ও বিচারপতি বি আর গাভাইয়ের ডিভিশন বেঞ্চ উত্তরপ্রদেশ সরকারকে কানওয়ার যাত্রার অনুমতির সিদ্ধান্ত পুনর্বিবেচনার নির্দেশ দেয়। আদালত জানায়, ‘কানওয়াড় যাত্রার অনুমতি অত্যন্ত উদ্বেগের ও এতে জীবনের অধিকার বিপন্ন হতে পারে। ধর্মীয় আবেগ হোক বা অন্যকিছু, তা যেন কোনওমতেই মানুষের বেঁচে থাকার অধিকারকে খর্ব না করে। জীবনের অধিকার সবার আগে। সেটাই প্রতিষ্ঠিত করা সবার আগে প্রয়োজন।’

উত্তরপ্রদেশ সরকারের তরফে আইনজীবী সি এস বৈদ্যনাথণ ধর্মীয় আবেগের বিষয়টি উত্থাপন করে ‘প্রতীকী যাত্রা’র কথা জানিয়েছিলেন আদালতে। কিন্তু তাতে রাজি হয়নি আদালত। রাজ্য যাত্রার অনুমতি পুনর্বিবেচনা না করলে যে আদালত সোমবার চূড়ান্ত নির্দেশ দিয়ে দেবে তাও জানানো হয়। সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, এই যাত্রার ফলে করোনা সংক্রমণ বাড়তে পারে। জীবনের অধিকার সকলের রয়েছে। এক্ষেত্রে সংবিধানের ২১ নম্বর ধারার উল্লেখ করেন বিচারপতিরা। জবাবে আইনজীবী সি এস বৈদ্যনাথণ জানিয়েছিলেন আদালতের নির্দেশ তিনি উত্তরপ্রদেশ সরকারকে জানাবেন।

করোনার কারণে আগেই কানওয়াড়া যাত্রা বাতিল বলে ঘোষণা করেছে উত্তরাখণ্ড সরকার। ২৪ জুলাই থেকে রাজ্যের সীমানা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। হরিদ্বারের গঙ্গা থেকে জল সংগ্রহের জন্য খালি ট্যাঙ্কার যাওয়ার অনুমতি দিয়েছে প্রশাসন। উত্তরপ্রদেশেও এই রীতি লাগুর কথা বলেছে সুপ্রিম কোর্ট।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Uttar pradesh government has announced that the kanwar journey has been canceled

Next Story
চণ্ডীগড়ে মেয়র-সহ বিজেপি নেতার গাড়িতে ভাঙচুর প্রতিবাদী কৃষকদের, ‘বহিরাগত’ তাণ্ডবের অভিযোগFarmers Agitation, Chandigarh, BJP
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com