বড় খবর

দুইয়ের বেশি সন্তান হলে মিলবে না সরকারি চাকরি-সুবিধা, জন্ম নিয়ন্ত্রণ বিল আনছে যোগী প্রশাসন

UP population draft bill: এই খসড়া বিল অনুযায়ী, জন্মনিয়ন্ত্রণ সংক্রান্ত বিষয় পাঠ্য হিসাবে সমস্ত মাধ্যমিক স্তরের স্কুলে বাধ্যতামূলক করা হবে।

Yogi Adityanath, UP, IT Cell, Tweet, BJP, Uttar Pradesh Election
যোগী আদিত্যনাথ। ফাইল ছবি

UP population draft bill: দুই সন্তান নীতি ভঙ্গ হলেই আর স্থানীয় নির্বাচনে লড়তে পারবে না কেউ। এমনকী সরকারি চাকরিতে নিয়োগ বা পদোন্নতিও হবে না। যে কোনও সরকারি সুবিধা থেকে বঞ্চিত হতে হবে দুটির বেশি সন্তান থাকলে। নয়া জন্মনিয়ন্ত্রণ বিলে এমনই নিদান রেখেছে যোগী সরকার। উত্তরপ্রদেশ জন্মনিয়ন্ত্রণ, স্থিতাবস্থা এবং কল্যাণ বিলের খসড়ায় এমনই প্রস্তাব রেখেছে সরকার। যা নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

উত্তরপ্রদেশের রাজ্য আইন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত, রাজ্য আইন কমিশন জন্ম নিয়ন্ত্রণ, স্থিতাবস্থা এবং কল্যাণের জন্য কাজ করছে। এই মর্মে একটি খসড়া বিল প্রস্তুত করা হয়েছে। জুলাই ১৯ পর্যন্ত এর জন্য জনমত সংগ্রহ হবে। যাতে এই বিলকে আরও সমৃদ্ধ করা যায়। সরকারি কর্মচারীদের জন্য দুই সন্তান নীতি ধারণ করলে সুযোগ-সুবিধার কথা বলা হয়েছে বিলে।

আরও পড়ুন মোদীর নতুন মন্ত্রিসভার ২৪ জনের বিরুদ্ধে খুন-খুনের চেষ্টার মামলা! ধনকুবের মন্ত্রী জ্যোতিরাদিত্য

সেক্ষেত্রে তাঁদের দুবার অতিরিক্ত বেতনবৃদ্ধির সুযোগ পাবেন তাঁরা। মাতৃত্বকালীন বা পিতৃত্বকালীন ছুটি পাবেন অন্তত এক বছরের জন্য। তাও বেতন এবং অন্যান্য ভাতা সমেত। প্রভিডেন্ট ফান্ড ও জাতীয় পেনশন স্কিমে তিন শতাংশ বৃদ্ধিও পাবেন।

খসড়া বিলে আরও উল্লেখ, প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র গুলিতে মাতৃসদন তৈরি করা হবে। সেই কেন্দ্রগুলি এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থাকে নির্দেশ দেওয়া হবে, জন্মনিয়ন্ত্রক বড়ি, কন্ডোম বিলি করার জন্য এবং সচেতনতা প্রচারের জন্য। কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের এই কাজে ব্যবহার করা হবে। এছাড়াও গর্ভবতীদের নথিভুক্তকরণ, প্রসব, শিশুর জন্ম ও মৃত্যুর পরিসংখ্যান বাধ্যতামূলক করতে হবে।

আরও পড়ুন ব্র্যান্ড মোদী বাঁচাতেই কি খোলনলচে বদল মন্ত্রিসভার

এই খসড়া বিল অনুযায়ী, জন্মনিয়ন্ত্রণ সংক্রান্ত বিষয় পাঠ্য হিসাবে সমস্ত মাধ্যমিক স্তরের স্কুলে বাধ্যতামূলক করা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Uttar pradesh population bill draft local polls govt jobs

Next Story
টিকা নয়, বরং কোভিড পরীক্ষা দেখেই বিশ্ব পর্যটনে ছাড়পত্র দেওয়া হোক: এস জয়শঙ্করS Jaishankar, MEA
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com