বড় খবর

পুণ্যার্থীদের জন্য সুখবর! কোভিড প্রোটোকল মেনে চার ধাম যাত্রায় অনুমতি হাইকোর্টের

Char Dham Yatra: চার ধাম যাত্রার অনুমতি পেতে টিকার দুটি ডোজ কিংবা করোনা নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক।

Char Dham, Uttarakhand, Covid
দৈনিক পুণ্যার্থী সংখ্যা বেঁধে দিয়ে এই যাত্রায় অনুমতি দিয়েছে আদালত।

Char Dham Yatra: স্থগিতাদেশ তুলে চার ধাম যাত্রায় অনুমতি দিল উত্তরাখণ্ড আদালত। তবে পুণ্যার্থী সংখ্যা নিয়ন্ত্রিত করে করোনা বিধি মেনেই এই পুণ্যযাত্রা আয়োজন করতে হবে। উত্তরাখণ্ড সরকারকে এই মর্মেই নির্দেশ দিয়েছে আদালত। বৃহস্পতিবার হাইকোর্টের প্রধান বিচারপতি আরএস চৌহান এবং অলক বর্মার ডিভিশন বেঞ্চ বলেছে, ‘প্রতিদিনের হিসেবে পুণ্যার্থীদের সংখ্যা নিয়ন্ত্রিত করেই বিধি মেনেই যাত্রা শুরু করতে হবে।‘ এখানেই শেষ নয় চার ধাম যাত্রার অনুমতি পেতে টিকার দুটি ডোজ কিংবা করোনা নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক।

কোন ধামে কতজন পুণ্যার্থী দিনপিছু আসতে পারবেন? সেই প্রশ্নের জবাবে হাইকোর্ট বলেছে, ‘কেদারনাথে ৮০০, ১২০০ জন বদ্রীনাথে, ৬০০ জন গঙ্গোত্রীতে এবং ৪০০ জন যমুনোত্রীতে প্রতিদিন আসবেন। পুণ্যস্নানে অনুমতি মিলবে না। চার ধাম যাত্রাপথ অর্থাৎ চামোলি, রুদ্রপ্রয়াগ এবং উত্তরকাশী এলাকায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন করতে হবে।‘  

উত্তরাখণ্ড হাইকোর্ট এর আগে ২৮ জুন করোনা সংক্রমণ পর্যালোচনা করে চার ধাম যাত্রায় স্থগিতাদেশ দিয়েছিল। রাজ্য মন্ত্রিসভার সিদ্ধান্তের বিরোধিতায় এই পদক্ষেপ নিয়েছিল আদালত। সেই যাত্রা চালু করতে নানা মাধ্যম থেকে  উত্তরাখণ্ড সরকারের উপর চাপ আসছিল। মরশুমের একটা সময় এই চার ধাম যাত্রার সঙ্গে অসংখ্য মানুষের রুটি-রুজি জড়িয়ে থাকে। তাই যাত্রা বন্ধ থাকায় প্রভাবিত হচ্ছিল স্থানীয় ব্যবসা। হাইকোর্টের সাম্প্রতিক নির্দেশে তাঁদের কিছুটা সুরাহা হবে। এমনটাই উত্তরাখণ্ড সরকার সুত্রে খবর।

উত্তরাখণ্ড সরকার পর্যায়ক্রমে এই যাত্রা চালু করত্তে উদ্যোগ নিয়েছিল। কিন্তু হাইকোর্টে সেই উদ্যোগ ধাক্কা খায়। এরপরেই হাইকোর্টের সিদ্ধান্তের বিরোধিতা করে রাজ্য প্রশাসন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। এতদিন শীর্ষ আদালত মামলার সিদ্ধান্ত ঝুলে থাকায় সিদ্ধান্ত নিতে পারছিল না হাইকোর্ট। কিন্তু গত সপ্তাহেই সুপ্রিম কোর্ট থেকে দায়ের মামলা প্রত্যাহার করে উত্তরাখণ্ড সরকার। তারপরেই এদিন স্থগিতাদেশ তুলে নেয় হাইকোর্ট।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Uttarakhand high courts lifts stay order over starting char dham yatra national

Next Story
ভারতীয় রাজনীতির ক্ষিপ্র চরিত্র মমতা! TIME-র ১০০ প্রভাবশালী তালিকায় মোদী-মমতাMamata Banerjee in Time Magazine
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com