scorecardresearch

বড় খবর

নিজেদের জমিতেই অবৈধ নির্মাণ, ভাঙতে এবার মাঠে নামল ওয়াকফ বোর্ড

ওয়াকফ বোর্ড তার নিজের জমিতে অবৈধ নির্মাণ ভাঙার প্রস্তুতি নিতে শুরু করেছে ।

নিজেদের জমিতেই অবৈধ নির্মাণ, ভাঙতে এবার মাঠে নামল ওয়াকফ বোর্ড
নিজেদের জমিতেই অবৈধ নির্মাণ, ভাঙতে এবার মাঠে নামল ওয়াকফ বোর্ড

 নিজেদের জমিতেই অবৈধ নির্মাণ, ভাঙতে এবার মাঠে নামল ওয়াকফ বোর্ড। উত্তরাখণ্ড ওয়াকফ বোর্ড শীঘ্রই রাজ্য জুড়ে তার জমিতে গড়ে ওঠা অবৈধ নির্মাণ ভেঙে ফেলতে উদ্যোগী হয়েছে। রবিবার ওয়াকফ বোর্ড এর নতুন সভাপতি শাদাব শামস একথা বলেছেন।

তিনি বলেন, উত্তরাখণ্ড জুড়ে ১.৫ লক্ষ কোটি টাকার ওয়াকফ সম্পত্তি অবৈধভাবে দখল করা হয়েছে। তা ভেঙে ফেলার ব্যাপারে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করবে রাজ্য ওয়াকফ বোর্ড।  আগামী ১৫ সেপ্টেম্বর আসন্ন সভায় এই বিষয়ে একটি প্রস্তাব উত্থাপন করা হবে।

ওয়াকফ বোর্ড তার নিজের জমিতে অবৈধ নির্মাণ ভাঙ্গতে প্রস্তুতি নিতে শুরু করেছে । ওয়াকফ বোর্ড বলেছে যে রাজ্যে তার হাজার হাজার কোটি টাকার সম্পত্তি রয়েছে, যা অবৈধ ভাবে দখল করা হয়েছে।  এবার সেই অবৈধ দখল সরাতে আসরে নামছে ওয়াকফ বোর্ড । বোর্ডের তরফে অবৈধ নির্মাণ ও দখল উচ্ছেদে বুলডোজার কেনার প্রস্তাবের পাশাপাশি এ ধরনের অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণেরও ইঙ্গিত দেওয়া হয়েছে।

উত্তরপ্রদেশের মতো উত্তরাখণ্ডেও অবৈধ দখলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে রাজ্য সরকার। ওয়াকফ বোর্ড রাজ্যে তাদের সম্পত্তি ফেরত পেতে মুক্তি পেতে একটি প্রচার অভিযানেরও আয়োজন করতে চলেছে।  এর জন্য আগামী ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত বোর্ড সভায় বুলডোজার কেনার প্রস্তাব আনা হবে, যার পরে মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির অনুমোদনের পরে রাজ্য জুড়ে অবৈধ নির্মাণ ভাঙার কাজ শুরু হবেই জানা গিয়েছে।

আরও পড়ুন: [ SCO summit: দু’দিনের SCO শীর্ষ সম্মেলনে যোগ দেবে ভারত, মোদী- জিনপিং বৈঠকের সম্ভাবনা ]

রাজ্য ওয়াকফ বোর্ড জানিয়েছে, ওয়াকফ বোর্ডের ১.৫ লক্ষ কোটি টাকার সম্পত্তি বেআইনি ভাবে দখল করা হয়েছে। যার মূল্য গত ২২ বছরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, অবৈধভাবে দখল করা সম্পত্তি উদ্ধারে, ওয়াকফ বোর্ড শীঘ্রই তার বোর্ডে একটি প্রস্তাব আনতে চলেছে।

ওয়াকফ বোর্ডের নবনিযুক্ত চেয়ারম্যান শাদাব শামসের মতে, নতুন অবৈধ নির্মাণ থেকে মুক্তির একটি প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাস হবে। তিনি সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, “ “রাজ্যের বিভিন্ন অংশে হাজার হাজার একর ওয়াকফ জমি অবৈধভাবে দখল করা হয়েছে। আমরা আমাদের সম্পত্তিগুলিকে মুক্ত করতে চাই, এরজন্য রাজ্য ওয়াকফ বোর্ডের তরফে শীঘ্রই একটি প্রস্তাব আনা হবে”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Uttarakhand waqf board to demolish illegal structures on its land