scorecardresearch

বড় খবর

বুস্টারের পর নেওয়া যাবে ন্যাজাল টিকা? জেনে নিন কী বলছেন কোভিড টাস্ক ফোর্স চিফ

দেশের কোভিড ভ্যাকসিন টাস্ক ফোর্সের প্রধান ডক্টর এন কে অরোরা ন্যাজাল ভ্যাকসিন নিয়ে দিলেন বড় আপডেট

বুস্টারের পর নেওয়া যাবে ন্যাজাল টিকা? জেনে নিন কী বলছেন কোভিড টাস্ক ফোর্স চিফ

চিনে কোভিডের বাড়বাড়ন্তের মধ্যে ভারত বায়োটেকের ইন্ট্রানাসাল ভ্যাকসিন iNCOVACC গত সপ্তাহে ভারতের কোভিড টিকাদান কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। বেসরকারি হাসপাতালগুলি ভারত বায়োটেকের একটি ডোজ নিতে খরচ হবে ৮০০ টাকা। এর পাশাপাশি ৫ শতাংশ জিএসটিও ধার্য করা হবে। একই সময়ে, সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলিতে ভ্যাকসিনের দাম পড়বে ৩২৫টাকা।

যদিও বর্তমানে এই ভ্যাকসিন শুধুমাত্র বেসরকারি হাসপাতালগুলোতেই মিলবে। এই সবের মধ্যে, দেশের কোভিড ভ্যাকসিন টাস্ক ফোর্সের প্রধান মঙ্গলবার বলেছেন  ‘যারা ইতিমধ্যেই কোভিডের বুস্টার ডোজ নিয়েছেন তাদের এই ন্যাজাল ভ্যাকসিন নেওয়ার কোন প্রয়োজন নেই’।

দেশের কোভিড ভ্যাকসিন টাস্ক ফোর্সের প্রধান ডক্টর এন কে অরোরা এনডিটিভিকে একটি বিশেষ সাক্ষাৎকারে বলেছেন, এই ইন্ট্রানাসাল ভ্যাকসিনটি প্রথম বুস্টার ডোজ হিসেবে দেওয়া হবে। উদাহরণস্বরূপ, তিনি বলেন যদি একজন ব্যক্তি ইতিমধ্যেই একটি বুস্টার ডোজ নিয়ে থাকেন, তাহলে এই ন্যাজাল ভ্যাকসিন নেওয়া যাবে না। এটি তাদের জন্য যারা এখনও বুস্টার ডোজ নেননি।

কোভিড ভ্যাকসিন: চতুর্থ ডোজ নেওয়ার কোনও মানে নেই

ডাঃ অরোরা উল্লেখ করেছেন যে CoWIN টিকা প্রোগ্রামের অংশ হিসাবে ‘চতুর্থ’ ডোজ গ্রহণ করবে না। তিনি আরও বলেন, “ধরুন আপনি ‘চতুর্থ’ ডোজ নিতে চান, সেটা করবেন না। উদাহরণস্বরূপ তিনি বলেন, যদি একজন ব্যক্তিকে একটি নির্দিষ্ট ধরণের অ্যান্টিজেনের প্রতি বার দেওয়া হয় তবে তা শরীরে কাজ করবে না। পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা দিতে পারে। এটিকে ‘অ্যান্টিজেন সিঙ্ক’ বলা হয়। যে এই কারণেই প্রাথমিকভাবে এমআরএনএ ভ্যাকসিনগুলি ছয় মাসের ব্যবধানে দেওয়া হয়। এমনকী তিনমাসের ব্যবধানের পরিবর্তে ৬ মাসের ব্যবধানে এমআরএনএ ভ্যাকসিনগুলি দেওয়া হলে তার কার্যকারিতা আরও বেশি। এই মুহূর্তে চতুর্থ ডোজ নেওয়ার কোন মানে নেই।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Vaccination drive cant take nasal vaccine after booster dose said covid task force chief