বড় খবর

এক মেসেজে এবার হোয়াটসঅ্যাপে টিকা সার্টিফিকেট! কী করতে হবে দেখুন

Vaccine Certificate: ‘একটি মেসেজ পাঠাতে হবে ৯১-৯০১৩১৫১৫১৫ নম্বরে। মেসেজে লিখতে হবে কোভিড সার্টিফিকেট, এবং একটি ওটিপি আসবে।’

WhatsApp
প্রতীকী ছবি

Vaccine Certificate: করোনা টিকাপ্রাপকদের শংসাপত্র দিতে পদ্ধতি আরও সরল করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। জানা গিয়েছে, যারা টিকা নিয়েছেন, এবার থেকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে পেয়ে যাবেন ভ্যাকসিন সার্টিফিকেট। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফ থেকে রবিবার এই ঘোষণা করা হয়েছে। নির্দিষ্ট একটি নম্বরে মেসেজ করলে সঙ্গে সঙ্গে শংসাপত্র পৌঁছে যাবে সেই হোয়াটসঅ্যাপের। পৃথক করে কোনও পোর্টালের সাহায্য লাগবে না।

এই বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইটারে লেখেন, ‘সাধারণ মানুষের প্রাত্যহিক জীবন আরও সহজ করতে প্রযুক্তির ব্যবহার চালু করছে কেন্দ্রীয় সরকার। তিনটি সহজ ধাপ পেরিয়েই এবার ‘মাই গভ করোনা হেল্প ডেস্ক’-এর মাধ্যমে পাওয়া যাবে টিকার শংসাপত্র। একটি মেসেজ পাঠাতে হবে ৯১-৯০১৩১৫১৫১৫ নম্বরে। মেসেজে লিখতে হবে কোভিড সার্টিফিকেট, এবং একটি ওটিপি আসবে। সেই ওটিপি দিলেই কয়েক সেকেন্ডের মধ্যে চলে আসবে শংসাপত্র।‘ এদিকে, সামান্য বাড়ল সংক্রমণ, কিন্তু তুলনায় সুস্থতার হারও বেড়েছে। ফলে নিম্নমুখী সক্রিয় রোগীর সংখ্যা। ভারতের করোনার এই গ্রাফই আতঙ্কের আবহে কিছুটা আলোর দিশা। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে দেশে শনিবার করোনার আক্রান্তেতের সংখ্যা ৩৯ হাজার ৭০ জন। দৈনিক সুস্থতার হার ১ হাজার ৯৬ জন। চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৪ লক্ষ ৬ হাজার ৮২২ জন। শতাংশের বিচারে যা গত দিনের তুলনায় ১.২৯ শতাংশ কম। কোভিড সংক্রমণে একদিনে মৃত্যু হয়েছে ৪৯১ জনের।

দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ১৯ লক্ষ ৩৪ হাজার ৪৫৫ জন। এখনও পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ কোটি ১০ লক্ষ ৯৯ হাজারের বেশি মানুষ। কোভিডে ভারতে মৃতের সংখ্যা বর্তমানে ৪ লক্ষ ২৭ হাজার ৮৬২ জন। শতাংশের বিচারে মৃত্যু হার ১.২৪ শতাংশ।

সংক্রমণের তৃতীয় ঢেউ ঠেকাতে একদিকে টিকাকরণ, অন্যদিকে স্বাস্থ্যবিধি মান্যতায় জোর দিয়েছে কেন্দ্র। এখনও পর্যন্ত দেশে করোনা টিকা পেয়েছেন মোট ৫০ কোটি ৬৮ লক্ষ ১০ হাজার ৪৯২ জন। সংক্রমণের নিরিথে দেশের মধ্যে উদ্বেগ বাড়াচ্ছে কেরালা। একদিনে দক্ষিণের এই রাজ্যটিতে আক্রান্ত ২০ হাজারের বেশি মানুষ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Vaccine certificate will now be available at whatsapp says health ministry national

Next Story
পুলিশি নজরদারির মধ্যেই উইকএন্ডে লোনাভালা-খান্ডালায় পর্যটকদের ঢল!Covid Tourism, Pune, Lonavala
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com