scorecardresearch

বড় খবর

ক্যানসার চিকিৎসায় বিরাট সুখবর! সার্ভিক্যাল ক্যানসার রুখতে বৃহস্পতিবারই বাজারে ভ্যাকসিন CERVAVAC

সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে এই ভ্যাকসিন তৈরি করেছে সিরাম।

ক্যানসার চিকিৎসায় বিরাট সুখবর! সার্ভিক্যাল ক্যানসার রুখতে বৃহস্পতিবারই বাজারে ভ্যাকসিন CERVAVAC
প্রতীকী ছবি।

জরায়ু মুখের সার্ভিক্যাল ক্যানসার প্রতিরোধের জন্য ভারতের প্রথম দেশীয়ভাবে উন্নত কোয়াড্রিভালেন্ট হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) ভ্যাকসিন বৃহস্পতিবার বাজারে আসতে চলেছে। বুধবার এমনটাই জানিয়েছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল (ডিসিজিআই) গত মাসে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে ওই ভ্যাকসিন বাজারে ছাড়ার অনুমোদন দিয়েছে। সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া সার্ভিক্যাল ক্যানসার প্রতিরোধে সম্পূর্ণ দেশজভাবে এই ভ্যাকসিন তৈরি করেছে।

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী জিতেন্দ্র সিং দিল্লির আইআইসিতে এই ভ্যাকসিন বাজারজাত হওয়ার ঘটনার উদ্বোধন করবেন। এসআইআই-এর মুখ্য কার্যনির্বাহী আধিকারিক আদর পুনাওয়ালা উপস্থিত থাকবেন এই অনুষ্ঠানে। এমনটাই জানিয়েছে সিরাম। সংস্থার আধিকারিকদের দাবি, কিউএইচপিভি ভ্যাকসিন CERVAVAC শক্তিশালী অ্যান্টিবডির কাজ করছে। সব বয়সিদের জন্য এই ভ্যাকসিন সমানভাবে কার্যকর। ক্যানসারের বিরুদ্ধে সাধারণ ডোজগুলোর চেয়ে এই ভ্যাকসিনের ক্ষমতা হাজার গুণ বেশি।

আরও পড়ুন- অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকেই বাড়ল উৎপাদন, রাজস্ব ঘাটতি কমানোই পাখির চোখ মোদী সরকারের

ভারতে ১৫ থেকে ৪৪ বছর বয়সি মহিলাদের মধ্যে জরায়ু মুখের ক্যানসারের সংখ্যাই বেশি। এই ক্যানসারে আক্রান্ত রোগীর সংখ্যাই দ্বিতীয় সর্বাধিক। সিরাম ইনস্টিটিউটের ডিরেক্টর প্রকাশকুমার সিং জানিয়েছেন, DCGI-এর কাছে বাজারে এই ভ্যাকসিন ছাড়ার অনুমোদন চেয়ে আবেদন করা হয়েছিল। এর পরে ১৫ জুন সিডিএসসিওর সাবজেক্ট এক্সপার্ট কমিটি (এসইসি) সেই অনুমোদন দিয়েছে। এর আগে দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের পর qHPV বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অধীনে বায়োটেকনোলজি বিভাগের সহায়তায় এর প্রাথমিক গ্রহণযোগ্যতা নিশ্চিত করেছিল।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Vaccine for cervical cancer prevention to be launched thursday