বড় খবর

টিকাকরণের পরও সচেতন থাকতে হবে, বছরের শুরুতে বার্তা মোদীর

“আমি আগেও বলেছি এখন বারবার বলছি যতক্ষণ না ওষুধ আসছে ততক্ষণ নিয়মে ফাঁকি দেওয়া যাবে না। ভ্যাকসিন আসা এখন শুধু সময়ের অপেক্ষা।”

করোনা লড়াইয়ের মারণাস্ত্র ভ্যাকসিন আসা এখন কেবল সময়ের অপেক্ষা। শেষ পর্যায়ের প্রস্তুতি চলছে দেশে। গণ টিকাকরণের জন্য সবরকমের পর্যবেক্ষণের কাজও শুরু হয়ে গিয়েছে। দেশের সব রাজ্যে ২ জানুয়ারি থেকে শুরু হবে ভ্যাকসিনের ড্রাই রান। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জানান করোনা ভ্যাকসিন নেওয়ার পরও ২০২০ সালের এই করোনা শিক্ষা নিয়েই আগামী বছরেও চলতে হবে।

প্রধানমন্ত্রী মোদী বলেন, “আমি আগেও বলেছি এখন বারবার বলছি যতক্ষণ না ওষুধ আসছে ততক্ষণ নিয়মে ফাঁকি দেওয়া যাবে না। ভ্যাকসিন আসা এখন শুধু সময়ের অপেক্ষা। কিন্তু সেই সময় অবধি সকলকে সজাগ থাকতে হবে। তবে ভ্যাকসিন আসা মানেই নিয়ম সরিয়ে ফেলা নয়। অনেকেই মনে করছেন যে টিকা নিলে আর কোনও নিয়ম মানার দরকার নেই। কিন্তু টিকাকরণের পরও বিধি মানতে হবে, সচেতন থাকতে হবে। বিশ্ব বলছে এটাই, বিজ্ঞানীরাও জানাচ্ছেন। ২০২১ সালের মন্ত্র এটাই হোক।”

কেন্দ্রীয় ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনে সাবজেক্ট বিশেষজ্ঞ কমিটির একটি গুরুত্বপূর্ণ বৈঠকের আগে মোদীর এই মন্তব্য ছিল তাৎপর্যপূর্ণ। জরুরিকালীন অনুমোদন দেওয়ার লক্ষ্যে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং ভারত বায়োটেকের ডেটা বিশ্লেষণ করার পরিকল্পনা করা হয়েছে। কোভিড -১৯ ভ্যাকসিন কোভিশিল্ড তৈরি ও বিতরণ করার জন্য সেরাম সংস্থা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে। অন্যদিকে, ভারত বায়োটেক ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিলের সহযোগিতায় কোভাক্সিন তৈরি করছে।

এমনকী ভ্যাকসিন নিয়ে গুজবেও কান দিতে বারণ করেছেন নমো। তিনি জানিয়েছেন করোনাভাইরাসের পাশাপাশি টিকা গুজবের বিরুদ্ধেও লড়াই করতে হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Vaccine nod imminent pm modi says geared for rollout remain vigilant

Next Story
২ জানুয়ারি থেকে সব রাজ্যে শুরু ভ্যাকসিনের ড্রাই রান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com