‘প্রেমে পড়ব না, লভ ম্যারেজ করব না’, ছাত্রীদের ‘ভ্যালেন্টাইন্স ডে’র শপথ

‘‘আমি শপথ নিয়ে বলছি, আমার বাবা-মায়ের উপর পূর্ণ আস্থা রয়েছে। চারপাশে যা ঘটছে, সেই নিরিখে বলছি, আমি প্রেমে পড়ব না’’।

By: Vivek Deshpande
Edited By: Souradip Samanta Mumbai  Updated: February 14, 2020, 06:45:32 PM

‘প্রেমে পড়া বারণ’! ‘শপথ নিলাম, আমি প্রেমে পড়ব না। বাবা-মায়ের উপর পূর্ণ আস্থা রয়েছে। লভ ম্যারেজ করব না’, ভ্যালেন্টাইন্স ডে-র আগে বৃহস্পতিবার এমন শপথই নিলেন কলেজ ছাত্রীরা। তাঁদের শপথ পাঠ করালেন কলেজের শিক্ষিকারা। বিয়ে নিয়ে মাথা না ঘামিয়ে যাতে পড়াশোনায় আরও মনোযোগী হয়ে উঠতে পারেন ছাত্রীরা, সে কারণেই এমন শপথ বলে জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ। প্রেমের দিনে প্রেমের বিরুদ্ধে এমন শপথ ঘিরে জোর চর্চায় মহারাষ্ট্রের অমরাবতীর মহিলা কলা বাণিজ্য মহাবিদ্যালয়।

ঠিক কী শপথ নিলেন ছাত্রীরা?

বৃহস্পতিবার শপথ পাঠে ছাত্রীরা বলেছেন, ‘‘আমি শপথ নিয়ে বলছি, আমার বাবা-মায়ের উপর পূর্ণ আস্থা রয়েছে। চারপাশে যা ঘটছে, সেই নিরিখে বলছি, আমি প্রেমে পড়ব না। প্রেম করে বিয়ে করব না। এমন কাউকে বিয়ে করব না যিনি পণ চাইবেন…আগামীতে মা হয়ে পুত্রবধূর থেকে পণ চাইব না এবং মেয়ের বিয়েতেও পণ দেব না। দৃঢ় ভারত গড়ার জন্য এই শপথ নিলাম’’।

আরও পড়ুন: ক’দশক আগেও কেমন ছিল বাঙালির ভ্যালেন্টাইন্স ডে উদযাপন?

এ প্রসঙ্গে কলেজের প্রিন্সিপাল রাজেন্দ্র হাভরে বলেন, ‘‘কেউই ভালবাসার বিরুদ্ধে নয়। কিন্তু যুব সমাজকে বোঝাতে হবে কোনটা ভালবাসা আর কোনটা সেক্সুয়াল অ্যাট্রাকশন। অভিভাবকরা তাঁদের সন্তানদের স্কুলে পাঠান। আর তাঁদের মেয়েরা কারও সঙ্গে পালিয়ে যান। সুতরাং, ছাত্রীদের দায়দায়িত্ব ও কেরিয়ার সম্পর্কে অবগত করা আমাদের কর্তব্য’’। কলেজের রাষ্ট্রবিজ্ঞানের এক অধ্যাপক প্রদীপ দান্দে বলেন, ‘‘ছাত্রীদের জিজ্ঞেস করেছিলাম কেন তারা লভ ম্যারেজে আসক্ত? কেন তারা পালিয়ে বিয়ে করে? তারা কি তাদের বাবা-মায়ের উপর আস্থা হারিয়ে ফেলেছে? ওরাই সম্মত হয়ে শপথ পাঠ করেছে’’।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Valentines day amravati students made to take oath love marriage

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X