scorecardresearch

বড় খবর

অমিত শাহের সফরের মধ্যেই কাশ্মীরে জোড়া জঙ্গি হামলা! মৃত ২, আহত তিন নিরাপত্তারক্ষী

Jammu and Kashmir: খোদ স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে কাশ্মীরে জঙ্গিহানায় যারপরনাই বিব্রত দিল্লি।

ফাইল ছবি

Jammu and Kashmir: অমিত শাহের কাশ্মীর সফরের মধ্যেই জোড়া জঙ্গিহানায় রক্তাক্ত উপত্যকা। পুঞ্চে সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে আহত দুই পুলিশকর্মী এবং এক জওয়ান। পাশাপাশি শোপিয়ানের বাবাপোড়া এলাকায় একইভাবে সেনা-জঙ্গি গুলির মধ্যে পড়ে নিহত এক বাসিন্দা। জানা গিয়েছে, মৃতের নাম শাজিদ আহমেদ, পেশায় দুধ ব্যবসায়ী। এই নিয়ে গত একমাসে প্রায় ১২ জন সাধারন মানুষ জঙ্গিহানায় প্রাণ হারালেন।

এর মধ্যেই পুঞ্চে সেনাকে সাহায্য করতে এসে গুলিবিদ্ধ হয়ে মৃত এক জেলবন্দি জঙ্গি। জানা গিয়েছে, মৃতের নাম জিয়া মুস্তাফা। সে লস্কর সদস্য ছিল। পুঞ্চের জঙ্গল ঘেরা কোন ডেরা থেকে গুলি ছালাচ্ছে জঙ্গিরা। সেই ঘাঁটি চিহ্নিত করতে তাকে নিয়ে আসা হয়েছিল। সেই সময় জঙ্গিদের গুলির মধ্যে পড়লে মুস্তাফাকে নিরাপদে বের করে আনতে পারেনি যৌথ বাহিনী। গুলিবিদ্ধ হয়েই মৃত্যু হয়েছে তার।

রবিবার সেনা সূত্রে এমনটাই জানানো হয়েছে। এদিকে, শোপিয়ানের ঘটনায় সেনা সূত্রে খবর, ‘রবিবার সকালে সিআরপিএফ-র টহলদারি বাহিনীর উপর হামলা চালায় জঙ্গিরা। পাল্টা জবাব দেয় যৌথ বাহিনী। সেই সময় দুই পক্ষের গুলির মধ্যে পড়ে প্রাণ হারান শাজিদ আহমেদ।‘

অপরদিকে, তিন দিনের জম্মু-কাশ্মীর সফরে রবিবার জম্মুতে অনুষ্ঠান স্বরাষ্ট্রমন্ত্রীর। শনিবার শ্রীনগর ইউথ ক্লাবের অনুষ্ঠানের জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে প্রতিশ্রুতি দেন অমিত শাহ। তিন ধাপে এই মর্যাদা ফিরে পাবে জম্মু-কাশ্মীর। ডি-লিমিটেশন, বিধানসভা ভোট এবং পূর্ণ রাজ্যের স্বীকৃতি। এভাবেই উপত্যকা থেকে ৩৭০ ধারা রদের পক্ষে সওয়াল করেন তিনি।

কিন্তু খোদ স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে কাশ্মীরে জঙ্গিহানায় যারপরনাই বিব্রত দিল্লি। শনিবারই উপত্যকা থেকে সন্ত্রাসবাদ সমূলে উৎখাত করতে রাজ্যের যুবকদের এগিয়ে আসার আহবান জানান স্বরাষ্ট্রমন্ত্রী। কাশ্মীরে শান্তি ও স্থিতি ফেরানো সরকারের একার পক্ষে সম্ভব নয়। প্রয়োজন যুব সম্প্রদায়ের অংশীদারিত্ব। ইউথ ক্লাবের অনুষ্ঠানে বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। তার ২৪ ঘণ্টার মধ্যে জোড়া হামলায় রক্তাক্ত শ্বেতশুভ্র উপত্যকা। এমনটাই রাজ্য প্রশাসন সূত্রে খবর।

পাশাপাশি, উপত্যকার বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর এই প্রথম জম্মু কাশ্মীর সফরে অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফর ঘিরে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা শ্রীনগর। রাস্তার ধারের বিল্ডিংয়ের উপরে মোতায়েন শার্পশুটার। শহর জুড়ে বুলেট-প্রুফ মোবাইল বাঙ্কারের টহলদারি। সংবেদনশীল এলাকাগুলিতে পুলিশি নজরদারি। অমিত শাহের সফরকালে গোটা শ্রীনগরে বাইক চলাচলে অলিখিত ‘নিষেধাজ্ঞা’ জারি। শাহের সফরের আগেই জন-নিরাপত্তা আইন (PSA)-এর অধীনে কয়েকশো ব্যক্তিকে আটক করেছে পুলিশ।

গত কয়েক সপ্তাহ ধরেই উত্তপ্ত উপত্যকা। শুধু চলতি মাসেই জম্মু কাশ্মীরে ১১ নিরীহ নাগরিককে নিশানা করেছে জঙ্গিরা। এদের মধ্যে অধিকাংশই পরিযায়ী শ্রমিক। এই আবহেই কাশ্মীর সফরে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অমিত শাহের সফরকে কেন্দ্র করে কড়া নিরাপত্তার আয়োজন কাশ্মীর পুলিশের। সতর্ক রয়েছে সেনা। সোমবার পর্যন্ত উপত্যকায় থাকবেন শাহ। অমিত শাহের সফরের শেষ পর্যন্ত ত্রিস্তরীয় নিরাপত্তা বলয় থাকছে শ্রীনগরে। শনিবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে শ্রীনগরে স্বাগত জানিয়েছেন লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা।

সরকারি ঊর্ধ্বতন এক কর্তা জানিয়েছেন, অমিত শাহের সফরের সময় যে নিরাপত্তার কড়াকড়ি রয়েছে, তা সাম্প্রতিক বছরগুলির মধ্যে সবচেয়ে কঠোর। জানা গিয়েছে, আগামিকাল শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একটি অনুষ্ঠানে যোগ দিতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেই অনুষ্ঠানের সভাপতিত্ব করতে পারেন অমিত শাহ। ইতিমধ্যেই রাজভবন থেকে শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র পর্যন্ত যাওয়ার রাস্তায় সাধারণ নাগরিকের চলাচল সম্পূর্ণভাবে বন্ধ রাখা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Valley witnessed double terrorist attack in presence of union home minister national