scorecardresearch

জ্ঞানবাপী মামলায় মসজিদ কমিটির আবেদন খারিজ, পূজার্চ্চনার শুনানি চলবে, জানাল আদালত

পুলিশ আধিকারিকরা ধর্মীয় নেতাদের সঙ্গেও কথা বলেছেন। তাঁরা যাতে উত্তেজনা রুখতে অনুগামীদের সঙ্গে কথা বলেন, ধর্মীয় নেতাদের কাছে সেই অনুরোধও করেছেন পুলিশকর্তারা।

জ্ঞানবাপী মামলায় মসজিদ কমিটির আবেদন খারিজ, পূজার্চ্চনার শুনানি চলবে, জানাল আদালত
বাড়ানো হয়েছে নিরাপত্তা

জ্ঞানবাপী মামলায় অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির আবেদন খারিজ করে দিল বারাণসী আদালত। ধর্মীয় স্থান জ্ঞানবাপীর মসজিদের তকমাকে চ্যালেঞ্জ মামলায় আদালত জানাল পূজার্চ্চনার শুনানি চলবে। জেলা বিচারক একে বিশ্বেস সোমবার জানান, এই মামলার শুনানি তো চলবেই। যাবতীয় তথ্যপ্রমাণ খতিয়ে দেখা হবে। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ২২ সেপ্টেম্বর।

জ্ঞানবাপী মামলায় বারাণসী আদালতের আজকের রায়দানের পর তীব্র উত্তেজনা ছড়াতে পারে। সেকথা মাথায় রেখে সোমবার ধর্মীয় শহরের নিরাপত্তায় কড়াকড়ি করা হয়েছে। কাশী বিশ্বনাথ মন্দির লাগোয়া একই চত্বরে জ্ঞানবাপী মসজিদ। সেখানে শিবলিঙ্গ রয়েছে। নন্দীর মূর্তির মুখও রয়েছে সেই দিকে। এই ধরনের হাজারো যুক্তি দেখিয়ে ধর্মীয় আচার পালনের অধিকার চেয়েছেন বেশ কয়েকজন হিন্দু ভক্ত।

তাঁদের সেই আবেদনের বিচার চলছে বারাণসী জেলা ও সেশন কোর্টে। কাশী বিশ্বনাথ মন্দিরের পাশে এই মসজিদের দেওয়ালে দেবী শৃঙ্গার গৌরীর উপাসনা করতে চেয়েছেন পাঁচ হিন্দু মহিলা। সেই মামলার বিচারও চলছে বারাণসী জেলা ও সেশন কোর্টে। সেই সব মামলাগুলোর একসঙ্গে বিচার চলছে। যার জেরেই শহরে উত্তেজনা এখন চরমে।

আরও পড়ুন- ফের সিজিও-য় মেনকা, কয়লাকাণ্ডে অভিষেকের শ্যালিকার বয়ান রেকর্ড করবে ED

নিরাপত্তার কড়াকড়ি প্রসঙ্গে বারাণসীর পুলিশ কমিশনার এ সতীশ গণেশ জানিয়েছেন, পরিস্থিতির মোকাবিলায় যাবতীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি, পুলিশ আধিকারিকরা ধর্মীয় নেতাদের সঙ্গেও কথা বলেছেন। তাঁরা যাতে উত্তেজনা রুখতে অনুগামীদের সঙ্গে কথা বলেন, ধর্মীয় নেতাদের কাছে সেই অনুরোধও করেছেন পুলিশকর্তারা।

বারাণসীর পুলিশ কমিশনার জানিয়েছেন, গোটা শহরকে কয়েকটি সেক্টরে ভাগ করা হয়েছে। যে অঞ্চল স্পর্শকাতর, সেগুলোকে আলাদা করে চিহ্নিত করা হয়েছে। অঞ্চল বিশেষে কত পুলিশ মোতায়েন রাখা হবে, তা স্থির হয়েছে। পরিস্থিতি শান্ত রাখতে বিভিন্ন এলাকায় রুটমার্চও করেছেন সশস্ত্র পুলিশকর্মীরা।

জেলার সীমানাগুলোতে বাড়ানো হয়েছে বিশেষ নজরদারি। কারা বারাণসীতে ঢুকছেন এবং বেড়াচ্ছেন, তা নজর রাখছে পুলিশ। পাশাপাশি, বিশেষ নজর রাখা হচ্ছে হোটেল, অতিথিশালা-সহ বিভিন্ন জায়গায়। সোশ্যাল মিডিয়ায় কেউ প্ররোচনা দিচ্ছেন কি না, সেদিকেও রাখা হচ্ছে বিশেষ নজর।

গত মাসেই আদালতে জ্ঞানবাপী মামলায় সওয়াল-জবাব শেষ হয়েছে। আদালত এরপর রায়দান স্থগিত রেখেছিল। সুপ্রিম কোর্টেও জ্ঞানবাপী নিয়ে মামলা ইতিমধ্যেই দায়ের হয়েছে। তার প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট জানিয়েছে, বারাণসী আদালতের রায়দান দেখে শীর্ষ আদালত এই মামলা এগোনোর অনুমতি দেওয়া নিয়ে ভাববে। তারপরই ২০ অক্টোবর পর্যন্ত জ্ঞানবাপী মামলা মুলতুবির নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Varanasi courts order on gyanvapi case today update