বড় খবর

চিকিৎসার কারণে শর্তাধীন জামিন পেলেন ভারাভারা রাও

বিচারের অপেক্ষায় থাকা ভারাভারা রাওয়ের ছয় মাসের অস্থায়ী জামিনের মেয়াদ শেষ হওয়ার পরে আত্মসমর্পণ করা উচিত বলে বেঞ্চ জানিয়েছে।

সোমবার বম্বে হাইকোর্ট এলগার পরিষদ-ভীমা কোরেগাঁও মামলায় অভিযুক্ত ৮১ বছর বয়সী ভারাভারা রাওকে ছয় মাসের অন্তর্বর্তী জামিন মঞ্জুর করল আদালত। এর আগে বহুবার তাঁর জামিনের আবেদন খারিজ হয়েছে। বিচারের অপেক্ষায় থাকা ভারাভারা রাওয়ের ছয় মাসের অস্থায়ী জামিনের মেয়াদ শেষ হওয়ার পরে আত্মসমর্পণ করা উচিত বলে বেঞ্চ জানিয়েছে। চিকিৎসার স্বার্থে তাঁর জামিন মঞ্জুর করেছে বম্বে হাই কোর্ট।

গত বছরের জুন-জুলাই থেকেই দেশজুড়ে ক্রমেই জোরদার হচ্ছিল রাজনৈতিক বন্দিদের মুক্তির দাবি।
রাওকে এই শর্তে জামিন দেওয়া হয়েছে যে তাকে মুম্বাইতেই থাকতে হবে। আদালত কবিকে আরও ৫০ হাজার টাকার ব্যক্তিগত বন্ড পেশ করতে বলে এদিন। আদালতের তরফে বলা হয়েছে, “তবে তিনি এনআইএ আদালতে ব্যক্তিগত উপস্থিতি থেকে অব্যাহতি চেয়ে আবেদন করতে পারেন।”

এর আগে একাধিকবার তেলেগু কবির জামিনের আবেদন নাকচ করেছে আদালত। দেশজোড়া বিতর্কের মুখে পড়েও মুক্তি মেলেনি এই প্রবাদপ্রতিম কবির। এদিকে জেল বন্দি অবস্থাতেই কবি-সমাজকর্মী-সাংবাদিক ভারাভারা রাওয়ের শারীরিক অবস্থার ক্রমশ অবনতির কথাও শোনা যায়।

ভারাভারা রাওয়ের স্ত্রী’র হয়ে প্রতিনিধিত্ব করা সিনিয়র কাউন্সেল ইন্দিরা জয়সিং কবিকে নানাবতী হাসপাতালে নিয়ে যেতে চেয়েছিলেন এবং বলেছিলেন, “তিনি স্মরণশক্তিহীন এবং শয্যাশায়ী। এছাড়াও ইউরিনারি সমস্যাতেও ভুগছেন। এই মুহুর্তে তাঁকে সরিয়ে না গেলে জেলের মধ্যে মৃত্যু হতে পারে।”

বিচারপতি এস এস সিন্ধে এবং বিচারপতি মণীশ পিটালের একটি বেঞ্চ বলেছে যে, যদি ভারাভারা রাওকে মেডিকেল জামিন না না দেওয়া হয়ে থাকে তবে তা মানবাধিকারের নীতিগুলি লঙ্ঘন করবে। জীবন ও স্বাস্থ্যের প্রতি নাগরিকের মৌলিক অধিকারগুলি রক্ষা করার দায়িত্বকেও অস্বীকার করবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Varavara rao gets conditional bail on medical grounds elgar parishad bhima koregaon case

Next Story
জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে সাইকেল নিয়ে রাস্তায় নামলেন সোনিয়া-জামাতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com