বড় খবর

মুক্তিযুদ্ধে শহীদ হওয়া ভারতীয় সেনাদের বাংলাদেশের শ্রদ্ধা

“মানবতার সংকটের জন্য আমাদের এই যুদ্ধ চালাতে হয়েছিল। দুই দেশের যুদ্ধের ফলে তৃতীয় একটি দেশের জন্ম হয়েছে, এমন ঘটনা ইতিহাসে বিরল। এ ক্ষেত্রে পাকিস্তান সেনা নিশ্চিহ্ন হয়ে জন্ম নিল বাংলাদেশ।”

কলকাতায় বিজয় দিবসের অনুষ্ঠান

বিজয় দিবস উপলক্ষে ১৯৭১-এর মুক্তিযুদ্ধে শহীদ হওয়া ১২ জন ভারতীয় সেনাকে শ্রদ্ধা জানাল বাংলাদেশ। ‘৭১-এর ভারত-পাকিস্তান যুদ্ধে নিহত সাতজন ভারতীয় সেনা, দুই বায়ুসেনা আধিকারিক, দুই বিএসএফ আধিকারিক এবং একজন নৌসেনার পরিবারকে সম্মান জানাল বাংলাদেশের মুক্তিযুদ্ধ মন্ত্রক।

মন্ত্রী একেএম মোজাম্মেল হক কলকাতার ফোর্ট উইলিয়ামে এসে শহীদদের পরিবারের হাতে স্মারক তুলে দেন। বাংলাদেশের এই উদ্যোগের প্রশংসা করেছে ভারত। পূর্ব ভারতের সেনার দায়িত্বে থাকা লেফটেন্যান্ট জেনেরাল নারাভানে বলেছেন, “মানবতার সংকটের জন্য আমাদের এই যুদ্ধ চালাতে হয়েছিল। দুই দেশের যুদ্ধের ফলে তৃতীয় একটি দেশের জন্ম হয়েছে, এমন ঘটনা ইতিহাসে বিরল। এক্ষেত্রে পাকিস্তান সেনা নিশ্চিহ্ন হয়ে জন্ম নিল বাংলাদেশ।”

১৯৭১ এর ১৬ ডিসেম্বর ভারত-পাকিস্তান যুদ্ধে ভারতের জয়কে প্রতি বছর বিজয় দিবস হিসেবে উদযাপন করে থাকে বাংলাদেশ।

আরও পড়ুন, ‘এমনও তো হতে পারে, মমতাকে জেলে যেতে হল’

বিজয় দিবস উপলক্ষ্যে ভারতের শহীদ সেনাদের শ্রদ্ধা জানিয়ে টুইট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। টুইটে তিনি লিখেছেন, “৭১-এর মুক্তি যুদ্ধে যে ভারতীয় সেনারা বীরত্বের সঙ্গে লড়াই করে পাকিস্তানকে হারিয়েছিলেন, তাঁদের সম্মান জানাই।”

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Vijay diwas bangladesh posthumously honours 12 indian bravehearts of 1971

Next Story
বায়ুসেনার তৎপরতায় আন্দামানে জখম কর্মীদের আনা হল কলকাতায়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com