প্রত্য়র্পণের নির্দেশের বিরুদ্ধে আবেদন করতে পারবেন বিজয় মালিয়া

৬২ বছর বয়সী বিজয় মালিয়া বর্তমানে বিলুপ্ত কিংফিশার এয়ারলাইনসের কর্ণধার ছিলেন। ভারতের বিভিন্ন ব্য়াঙ্ক থেকে ৯০০০ কোটি টাকা ঋণ নিয়ে শোধ না দেওয়ার দায়ে তিনি অভিযুক্ত।

By: New Delhi  Updated: July 2, 2019, 08:39:46 PM

আশার আলো দেখতে পেলেন বিজয় মালিয়া। ব্রিটেন থেকে তাঁর ভারতে প্রত্য়র্পণের নির্দেশের বিরুদ্ধে তিনি আবেদন করতে পারবেন। ব্রিটেনের আদালত এই নির্দেশ দিয়েছে বলে সংবাদ সংস্থা পিটিআই  জানিয়েছে। বিজয় মালিয়ার প্রত্য়র্পণের নির্দেশে ইতিমধ্য়েই স্বাক্ষর করেছেন সে দেশের স্বরাষ্ট্র সচিব।

৬২ বছর বয়সী বিজয় মালিয়া বর্তমানে বিলুপ্ত কিংফিশার এয়ারলাইনসের কর্ণধার ছিলেন। ভারতের বিভিন্ন ব্য়াঙ্ক থেকে ৯০০০ কোটি টাকা ঋণ নিয়ে শোধ না দেওয়ার দায়ে তিনি অভিযুক্ত। মালিয়ার বিরুদ্ধে প্রতারণা, অর্থ পাচার এবং বিদেশি মুদ্রা লঙ্ঘন আইনের অভিযোগ রয়েছে।

২০১৮ সালে ভারতে প্রথম পলাতক আর্থিক অপরাধ আইন পাশ হয়েছে। সে আইনের আওতায় প্রথম অভিযুক্ত সাব্য়স্ত হয়েছেন বিজয় মালিয়া।

আইন অনুযায়ী, ১০০ কোটি টাকা বা তার বেশি পরিমাণ অর্থ তছরুপের জন্য যাঁদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে এবং পুলিশের হাত এড়াতে যাঁরা বিদেশে পালিয়ে গিয়েছেন, তাঁদের পলাতক অর্থনৈতিক অপরাধী হিসেবে গণ্য করা হবে। মামলার বিচার হবে বিশেষ দুর্নীতি দমন আদালতে।

২০১৬ সালের ২ মার্চ মালিয়া দেশ ছাড়েন। ২০১৬ সালের ২৮ ফেব্রুয়ারি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে আইনি পরামর্শ দেওয়া হয়েছিল যে তারা যেন মালিয়ার দেশ ছাড়া আটকাতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। দেশের বৃহত্তম ব্যাঙ্ক অবশ্য তাতে কর্ণপাত করেনি।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Vijay mallya can appeal against extradition order says uk court

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
নজরে পাহাড়
X