scorecardresearch

বড় খবর

বিপাকে বিজয় মালিয়া, আদালতের নির্দেশ বিতাড়িত হতে পারেন লন্ডনের বাড়ি থেকে

ভারতে ঋণ খেলাপির অভিযোগ, এবার লিকার ব্যারনের বিরুদ্ধে সেই একই অভিযোগ ব্রিটেনেও।

Vijay Mallya can be evicted from London home UK court orders
পলাতক শিল্পপতি বিজয় মালিয়া।

পলাতক লিকার ব্যারন বিজয় মালিয়াকে এবার লন্ডনের অভিজাত বাড়ি ফাঁকা করার নির্দেশ দিল সেদেশের আদালত। ব্রিটেনের রাজধানী লন্ডনের রিজেন্ট পার্কের কর্ণওয়েল টেরেজ বিলাবহুল অ্যাপার্টমেন্টে থাকতেন মালিয়া ও তাঁর মা। ২০১২ সালে ১৮৫ কোটি টাকার বিনিময়ে সুইস ব্যাংক ইউবিএসের কাছে এই বাড়িটিই বন্ধক রেখেছিলেন মালিয়া। কিন্তু সময় মতো ঋণ শোধ না হওয়ায় এবার পলাতক ব্যবসায়ীকে বাড়ি ছেড়ে দেওয়ার নির্দেশ দিল আদালত।

২০১৭ সালেই ৫ বছরের মেয়াদে ঋণ শোধ করার কথা ছিল বিজয় মালিয়ার। কিন্তু নির্দিষ্ট সময়ে টাকা শোধ করতে ব্যর্থ হন মালিয়া। এরপর ইউবিএস ব্যাঙ্ক কর্তৃপক্ষ মালিয়াকে অতিরিক্ত সময় দেয় ঋণ শোধের জন্য। অভিযোগ, ২০২০ ,সালের এপ্রিল মাস থেকে আর ঋণ মেটাচ্ছেন না ভারতের পলাতক এই ব্যবসায়ী। যদিও সেই সময় কোভিড অতিমারির কারণে পরিবার সহ মালিাকে ওঅ অ্যাপার্টমেন্ট থেকে বার করে দেওয়া হয়নি বলে জানিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

এরমধ্যেই মালিয়ার তরফে আইনজীবী ফের ঋণের মেয়াদ বৃদ্ধির জন্য লন্ডনের আদালতে আবেদন করেন। মঙ্গলবার সেই আবেদন খারিজ করে দিয়েছে লন্ডনের আদালত। এই নির্দেশকে আর চ্যালেঞ্জ করতে পারবেন না মালিয়া। বর্তমানে ইউবিএস ব্যাঙ্ক মালিয়াকে ওই বাড়িটি থেকে বার করে দিতে পারে।

উল্লেখ্য, একাধিক ভারতীয় ব্যাংক থেকে প্রায় ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে ব্রিটেনে পালিয়েছিলেন কিংফিশার এয়ারলাইন্সের কর্ণধার বিজয় মালিয়া। ভারত সরকারের তরফে অভিযুক্ত ব্যবসায়ী মালিকাকে দেশে ফেরানোর আইনি প্রক্রিয়া শুরু হয়েছে। যদিও আইনি জটিলতায় তা আটকে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Vijay mallya can be evicted from london home uk court orders