বড় খবর

Kargil Vijay Diwas: কেন পালন করা হয় কার্গিল বিজয় দিবস?

19th Kargil Vijay Diwas 26 July: এটা এমন একটা দিন যেদিন ভারতের বীর সৈনিকরা জাতির জন্য লড়াই করে বীরত্ব ও সাহসিকতার সাথে শহীদ হয়েছিলেন। কার্গিলই প্রথম যুদ্ধ যা টেলিভিশনের পর্দায় দেখা গিয়েছিল। প্রায় দুমাস ধরে চলেছিল কার্গিল ওয়ার।

Vikram Batra, Kargil Vijay Diwas 2018: প্রত্যেক বছর ২৬ জুলাই পালন করা হয় কার্গিল বিজয় দিবস। Express photo by Arul Horizon
Kargil Vijay Diwas 26 July 2018: প্রত্যেক বছর ২৬ জুলাই পালন করা হয় কার্গিল বিজয় দিবস, কিন্তু কেন? এটা এমন একটা দিন যেদিন ভারতের বীর সৈনিকরা জাতির জন্য লড়াই করে বীরত্ব ও সাহসিকতার সাথে শহীদ হয়েছিলেন। কার্গিলই প্রথম যুদ্ধ যা টেলিভিশনের পর্দায় দেখা গিয়েছিল। প্রায় দুমাস ধরে চলেছিল কার্গিল ওয়ার। ভারতীয় সশস্ত্রবাহিনী ধারাবাহিকভাবে এটি সংগঠিত করলেও এই বছরের ২ জুলাই তা হঠাৎ করেই বন্ধ করে দেয়।

তবে আমরা একবার চোখ বুলিয়ে নিই ‘কার্গিল বিজয় দিবস’ পালনের কারণগুলোর দিকে-

১৯৯৯ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধের সমাপ্তি উপলক্ষ্যে এই দিনে পালন করা হয় কার্গিল বিজয় দিবস।

জম্মু ও কাশ্মীরের কার্গিল দ্রাস সেক্টরে হয়েছিল এই যুদ্ধ।

Vikram Batra, 19th Kargil Vijay Diwas 26 July 2018

Vikram Batra, Kargil Vijay Diwas 2018: এই ঘটনার স্মরণে সামরিক বাহিনী ‘শ্বেত অশ্ব’ নামে একটি মোটরসাইকেল প্রদর্শনী করে। Express photo by Arul Horizon

১৯৯৯ সালের গ্রীষ্মে, বিশ্ব সাক্ষী হয়েছিল ভারতীয় সেনাবাহিনীর মনের জোরের। দেশের ব্যক্তিগত নিরাপত্তা উপেক্ষা করায় এক কঠিন ও দীর্ঘ যুদ্ধ প্রত্যক্ষ করেছিল সারা পৃথিবী।

পাকিস্তানি অনুপ্রবেশকারীদের আটকাতে শুরু করা হয়েছিল অপারেশন বিজয়। যারা প্রতারণা করে গুপ্তচরবৃত্তির জন্য ভারতীয় অঞ্চলে ঢোকে।

ওই সালে ২৬ জুলাই ৫৯৯ জন সাহসী সেনার মৃত্যু ও ১৫৬৩ জনের আঘাতের বিনিময়ে ভারতীয় সেনাবাহিনী সমস্ত জায়গা নিজেদের অধীনে নিতে সক্ষম হয় ও পাকিস্তানি সেনাকে পিছু হটতে বাধ্য করে।

ভারতীয় সশস্ত্রবাহিনী প্রায় ৬০ দিন ধরে যুদ্ধ করেছিল।

দেশের সার্বভৌমত্ব ও মাযার্দা রক্ষায় সেনাদের এই বিজয় স্মৃতিতে রাখতে হবে।

Vikram Batra, Kargil Vijay Diwas 2018: দেশের সার্বভৌমত্ব ও মাযার্দা রক্ষায় সেনাদের এই বিজয় স্মৃতিতে রাখতে হবে। Express photo by Arul Horizon

বুধবার, এই ঘটনার স্মরণে সামরিক বাহিনী ‘শ্বেত অশ্ব’ নামে একটি মোটরসাইকেল প্রদর্শনী করে। দেশের আটটি রাজ্যে তারা ৩২৫০ কিলোমিটারেরও বেশি দূরত্ব অতিক্রম করেছে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Vikram batra kargil vijay diwas 2018 bengali

Next Story
সিবিএসই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হচ্ছে নাCm Mamata Banerjee gives tips to students for reducing their mental stress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com