scorecardresearch

সিএএ বিরোধী প্রস্তাব পাস এবার গ্রামেও

‘‘সিএএ ও এনআরসি নিয়ে বিভ্রান্তি রয়েছে। যাঁরা এখানে বসবাস করছেন, তাঁরা সকলে ভারতীয়। এজন্য তাঁদের কোনও নথি দিয়ে নাগরিকত্ব প্রমাণ করার প্রয়োজন নেই’’।

সিএএ বিরোধী প্রস্তাব পাস এবার গ্রামেও
সিএএ বিরোধী বিক্ষোভ।

রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল, পুরসভা ছাড়িয়ে এবার সিএএ বিরোধী আওয়াজ উঠল গ্রামেও। সিএএ ও এনআরসি বিরোধিতায় এবার মহারাষ্ট্রের গ্রামে প্রস্তাবনা পাস হল। মহারাষ্ট্রের বিড জেলার পাটরুড গ্রামে সিএএ বিরোধী প্রস্তাব পাস করা হয়েছে বলে জানা গিয়েছে। এ নিয়ে গত ২ ফেব্রুয়ারি ওই গ্রাম পঞ্চায়েতে বৈঠক হয়।

সিএএ বিরোধী প্রস্তাবের কপি ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। প্রস্তাবে উল্লেখ করা হয়েছে, ‘‘সিএএ ও এনআরসি নিয়ে বিভ্রান্তি রয়েছে। যাঁরা এখানে বসবাস করছেন, তাঁরা সকলে ভারতীয়। এজন্য তাঁদের কোনও নথি দিয়ে নাগরিকত্ব প্রমাণ করার প্রয়োজন নেই। তাই সিএএ ও এনআরসি লাগু করা চলবে না’’।

আরও পড়ুন: ‘১৫ কোটিই যথেষ্ট’, ধামাচাপা দিতে বহুত্ববাদের পক্ষে সওয়াল এআইএমআইএম নেতার

এ প্রসঙ্গে ওই গ্রামের এক বাসিন্দা বলেন, ‘‘গ্রামে প্রায় ১৮ হাজার মানুষের বাস। নয়া নাগরিকত্ব আইন ও এনআরসি-র বিরুদ্ধে গ্রামবাসীরা। যেহেতু আমরা এই আইন চাই না, তাই গ্রামে প্রস্তাবনা পাস করা হয়েছে’’।

আরও পড়ুন: অনলাইনে ফিরল আসাম এনআরসি-র তথ্য

প্রসঙ্গত, সিএএ বিরোধিতায় একের পর এক রাজ্যে প্রস্তাব পাস হচ্ছে। ইতিমধ্যেই কেরালা, পাঞ্জাব, রাজস্থান, পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ সিএএ বিরোধী প্রস্তাব পাস হয়েছে। প্রথম কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে সিএএ বিরোধী প্রস্তাব পাস করেছে পুদুচেরিও। প্রথম পুরসভা হিসেবে গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন সিএএ বিরোধী প্রস্তাব পাস করেছে। এমন প্রেক্ষাপটে এই প্রথম কোনও গ্রামে সিএএ বিরোধী প্রস্তাব পাস হল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Village in beed passes resolution against caa nrc maharashtra