বড় খবর

রেললাইনে চলছে আস্ত বাস, জাপানী প্রযুক্তিতে মজে তামাম বিশ্ববাসী!

২১ জন যাত্রীবহনে সক্ষম এই বাস।

রেললাইনে চলছে আস্ত বাস

টেকনোলজির জন্য জাপানের খ্যাতি বিশ্বজোড়া। একের পর এক প্রযুক্তির উদ্ভাবনীর মাধ্যমে তামাম বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিয়েছে জাপান। এবার আস্ত এক বাস আবিষ্কার করল জাপান যা দেখে সকলেরই চোখ কপালে। কেন?

এই বাস অনায়াসেই রেললাইন ধরে চলতে পারে। আবার প্রয়োজনে সড়ক পথেও অনায়াসেই চলতে পারে। আসলে, এই গাড়িটি একটি বাস যা সড়ক এবং রেলপথ উভয় পথেই আরামে চলতে সক্ষম হবে। এই বাসের প্রাথমিক পরীক্ষা সফল হয়েছে এবং এখন এটি বড়দিন থেকে দুই রাজ্যের মধ্যে চলবে এই বাস। জানা গিয়েছে বাসটির নামকরণ করা হয়েছে ডুয়েল মোড ভেহিকেল। এই ‘DMV’ ১৫ সেকেন্ডের মধ্যে সড়কে চলমান বাস থেকে ট্র্যাক চলমান ট্রেনে রূপান্তর হয়ে যেতে পারে।

এটিতে ইস্পাতের চাকা লাগানো হয়েছে, যার সাহায্যে কেবল রিমোটের একটি বোতাম প্রেস করলেই অনায়াসেই ট্র্যাকে চলমান ট্রেনে পরিণত হতে পারে এই বাসটি। আবার যখন রাস্তায় চলে তখন সেই বোতামের সাহায্যেই এটির মোড পরিবর্তন হয়ে যায়, যেখানে ইস্পাতের চাকা ভিতরে ঢুকে যায় এবং রবারের চাকা বেড়িয়ে আসে। ডেইলি মেইল’-এর প্রতিবেদন অনুযায়ী, এই গাড়ির দৈর্ঘ্য প্রায় আট মিটার (২৬ ফুট)। এটির ওজন মাত্র ৫,৮৫০ কেজি (৫.৮৫ টন), যা এটিকে একটি সাধারণ ট্রেনের চেয়ে অনেক হালকা করে তোলে।

ট্র্যাকে, এই গাড়িটি ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চলতে পারে, পাশাপাশি রাস্তায় এর গতিসীমা আরও বাড়ানো যেতে পারে। আপাতত জাপানে তেকুশিমা এবং কোচ্চি এই দুই শহরের মধ্যেই চলাফেরা করবে এই ডিএমভি কার। তবে অদূর ভবিষ্যতে এটি দেশের অন্য শহরের মধ্যে নিয়ে আসার চিন্তাভাবনা করা হয়েছে। এদিকে এমন বাস দেখে সকলেই অবাক হয়ে গেছেন, এবং জাপানের প্রযুক্তির এমন নিদর্শন আরও একবার তাক লাগিয়েছে তামাম বিশ্ববাসীকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Viral bus or train dual mode vehicle that runs on wheels and tracks to debut in japan

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com