scorecardresearch

বড় খবর

অজানা জ্বরে এক সপ্তাহে ৩২ শিশুর মৃত্যু, হাসপাতালে ছুটলেন মুখ্যমন্ত্রী

বাচ্চাদের মধ্যে রোগের উপসর্গ হিসাবে প্রথমে জ্বর, ডায়রিয়া তারপর বমির মতো লক্ষণ দেখা যাচ্ছে।

ফিরোজাবাদ মেডিক্যাল কলেজের বাইরে রোগীদের ভিড়

এক সপ্তাহে মৃত্যু হয়েছে ৪০ জনের! তার মধ্যে রয়েছে ৩২টি শিশু। উত্তরপ্রদেশের ফিরোজাবাদে এখন আতঙ্ক ছড়াচ্ছে অজানা জ্বর। মঙ্গলবারই মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরকারি হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের সঙ্গে দেখা করেন। মনে করা হচ্ছে, ডেঙ্গুতেই আক্রান্ত সবাই।

আগ্রার ডিভিশনাল কমিশনার অমিত গুপ্তা বলেছেন, ফিরোজাবাদে গত এক সপ্তাহে ৪০ জনের মৃত্যু হয়েছে। মনে করা হচ্ছে ডেঙ্গুতেই মৃত্যু হয়েছে সবার। অন্য কোনও কারণ কি না তা খতিয়ে দেখা হচ্ছে। রোগীদের রক্তে প্লেটলেট দ্রুত কমে যাওয়ার ফলে উদ্বেগ বেড়েছে। তিনি বলেছেন, সংশ্লিষ্ট হাসপাতালগুলিকে দ্রুত পরিস্থিতি মোকাবিলার জন্য সবরকম ব্যবস্থা নিতে বলা হয়েছে।

কমিশনার জানিয়েছেন, আগ্রা ডিভিশনের অন্তর্গত মথুরাতেও বেশ কিছু মানুষের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ডেঙ্গু ছাড়াও স্ক্রাব টাইফাসে অনেকের মৃত্যু হয়েছে বলে খবর। ডেঙ্গুর মতোই এই রোগের উপসর্গ। আধিকারিকরা জানিয়েছেন, গত সপ্তাহে রাখি উৎসবের সময় প্রথম এমন অজানা জ্বরের খবর পাওয়া যায়।

আরও পড়ুন রেকর্ড! দৈনিক টিকাকরণে ‘কোটিপতি’ ভারত, ওড়িশায় উঠছে উইকএন্ড লকডাউন

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, শহরের ৮-৯টি কলোনিতে ডেঙ্গুর মতো রোগের প্রকোপ বেড়েছে। স্বাস্থ্য দফতর বিষয়টি জানতে পেরে প্রয়োজনীয় পদক্ষেপ করছে। মেডিক্যাল কলেজে এই সংক্রান্ত আলাদা ওয়ার্ড তৈরি করে চিকিৎসা চলছে।

জানা গেছে, মঙ্গলবার সন্ধে পর্যন্ত ২১০ শিশু ফিরোজাবাদ মেডিক্যাল কলেজে ভর্তি হয়েছে। বাচ্চাদের মধ্যে রোগের উপসর্গ হিসাবে প্রথমে জ্বর, ডায়রিয়া তারপর বমির মতো লক্ষণ দেখা যাচ্ছে। জানিয়েছেন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ সঙ্গীতা অনেজা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Viral fever stalks up town near agra 32 kids die in a week