বড় খবর

রাশিয়ায় সরকারের পদত্যাগ, হাল ধরলেন পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দেশের সংবিধানে ব্যাপক পরিবর্তন আনার সুযোগ করে দিতে পদত্যাগ করছে বর্তমান সরকার।

Vladimir Putin , ভ্লাদিমির পুতিন
ভ্লাদিমির পুতিন। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ বুধবার জানিয়েছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দেশের সংবিধানে ব্যাপক পরিবর্তন আনার সুযোগ করে দিতে পদত্যাগ করছে তাঁর সরকার।

শাসনক্ষমতা প্রেসিডেন্টের হাত থেকে সংসদ এবং তারপর প্রধানমন্ত্রীর সরিয়ে নেওয়ার উদ্দেশ্যে সুদূরপ্রসারী সাংবিধানিক পরিবর্তন আনতে দেশজোড়া ভোটের ডাক দিয়েছেন পুতিন। এই পদক্ষেপের ফলে প্রেসিডেন্ট হিসেবে ২০২৪ সালে তাঁর মেয়াদ শেষ হওয়ার পর তিনি ক্রেমলিন ছেড়ে বেরিয়ে গেলেও তাঁর হাতেই ক্ষমতা ফিরে আসার রাস্তা তৈরি হবে বলে মনে করা হচ্ছে।

রাষ্ট্রীয় টিভিতে সম্প্রচারিত এক অনুষ্ঠানে সরকারের পদত্যাগের কথা ঘোষণা করেন মেদভেদেভ, যিনি পুতিনের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত। সেসময় তাঁর পাশেই বসে তাঁকে তাঁর কাজের জন্য ধন্যবাদ জানান পুতিন। মেদভেদেভকে প্রেসিডেন্টের নিরাপত্তা কাউন্সিলের ডেপুটি হিসেবে মনোনীত করবেন পুতিন।

পুতিনের দীর্ঘদিনের সহযোগী মেদভেদেভ ২০১২ সাল থেকে রাশিয়ার প্রধানমন্ত্রী পদে আসীন। এর আগে ২০০৮-১২ পর্যন্ত তিনি ছিলেন সেদেশের প্রেসিডেন্ট।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Vladimir putin russian govt resigns live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com