scorecardresearch

বড় খবর

‘ভারতীয়রা পণবন্দি ইউক্রেনে’, এই নিয়ে দ্বিতীয়বার মস্কোর দাবি ওড়াল দিল্লি

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের দাবি, প্রায় ৩ হাজার ভারতীয়কে পূর্ব ইউক্রেনের খারকিভ স্টেশনে পণবন্দি করেছে ইউক্রেন সেনা।

‘ভারতীয়রা পণবন্দি ইউক্রেনে’, এই নিয়ে দ্বিতীয়বার মস্কোর দাবি ওড়াল দিল্লি
বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি।

আবারও রাশিয়ার দাবি ওড়াল ভারত। গত দু’দিনে এই নিয়ে দ্বিতীয়বার। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের দাবি, প্রায় ৩ হাজার ভারতীয়কে পূর্ব ইউক্রেনের খারকিভ স্টেশনে পণবন্দি করেছে ইউক্রেন সেনা। যদিও এব্যাপারে তাঁর কাছে কোনও তথ্য নেই বলে ফের একবার স্পষ্ট করেছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। বরং ইউক্রেন থেকে নাগরিকদের ফেরাতে স্থানীয় পর্যায়ে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ভারত। এর আগে বৃহস্পতিবারও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দাবিকে প্রত্যাখ্যান করে দিল্লি।

ফের একবার রাশিয়ার দাবি ওড়াল ভারত। বারবার রাশিয়ার প্রেসিডেন্ট যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের নিয়ে ভুল তথ্য পরিবেশন করছেন বলে পাল্টা জবাব দিল্লির। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, প্রায় ২ হাজার ভারতীয় পূর্ব ইউক্রেনে সীমান্তে যাওয়ার পথে ৪০-৬০ কিলোমিটার দূরে বাসে অপেক্ষা করছেন।

পুতিনের বিবৃতি সম্পর্কে জানতে চাইলে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, ”আমরা গতকাল একটি বিবৃতি জারি করেছি। আমি আবার স্পষ্ট করে দিলাম। কোনও ভারতীয়কে পণবন্দি করার কথা আমি জানি না। কিছু জায়গায় নিরাপত্তাজনিত কারণে তাঁদের বের হতে অসুবিধা হচ্ছে। সুমি এবং খারকিভ শহরে এটা হচ্ছে। কিন্তু কাউকে পণবন্দি করার কথা শুনিনি।” পুতিনের দাবি উড়িয়ে অরিন্দম বাগচি সাংবাদিকদের আরও বলেন, ”আপনাদের সবসময় সেই ব্যক্তিকেই জিজ্ঞাসা করা উচিত যিনি বিবৃতি দেন।”

আরও পড়ুন- সাধারণ নাগরিকদের বেরোতে সুযোগ, ইউক্রেনে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

এদিকে, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেশের নিরাপত্তা বিভাগের একজন শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনের প্রায় সমস্ত ভারতীয় ছাত্রদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। এমনকী তাঁদের বাড়ির লোকজনের সঙ্গেও ভারত সরকারের প্রতিনিধিরা যোগাযোগ করেছেন। অনেক ক্ষেত্রে মিডিয়ার মাধ্যমেও সেই যোগাযোগ হয়েছে।

তিনি বলেন, “ইউক্রেনে কোনও ভারতীয়ই এখনও পর্যন্ত তাঁদের বন্দী থাকা বা পণবন্দি করে রাখার মতো বা তাঁদের ইচ্ছার বিরুদ্ধে আটক থাকার পরিস্থিতি বর্ণনা করেননি। তবে কিছু ইউক্রেনীয় আধিকারিক হয়তো অসহযোগিতা করছেন। আমরা তাঁদের সঙ্গে যোগাযোগ করে বিষয়টির সমাধানের চেষ্টা করছি।”

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Vladimir putins hostage claim has few takers delhi calls for local ceasefire to help exit