scorecardresearch

বড় খবর

গণতন্ত্রের উৎসবে রাজ্যের মানুষকে এগিয়ে আসার আহ্বান মোদীর, মূল্যবৃদ্ধি ইস্যুতে খোঁচা রাহুলের

দুই দফার নির্বাচনে প্রথম দিনেই ভাগ্য পরীক্ষা হবে রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের।

গণতন্ত্রের উৎসবে রাজ্যের মানুষকে এগিয়ে আসার আহ্বান মোদীর, মূল্যবৃদ্ধি ইস্যুতে খোঁচা রাহুলের

গুজরাট বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ ইতিমধ্যেই শুর হয়েছে। গুজরাট বিধানসভা নির্বাচন এবার ত্রিমুখী লড়াইয়ের কেন্দ্র। বিজেপি কংগ্রেসের সঙ্গে পাল্লা দিয়ে ভোট ময়দানে নেমেছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। আজ রাজ্যের ১৯টি জেলার ৮৯টি আসনে ভোটগ্রহণপর্ব অনুষ্ঠিত হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জনগণকে গুজরাট নির্বাচনের প্রথম ধাপে বিপুল সংখ্যক ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন।

৮৯টি আসনে মোট ৭৮৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৮২ আসন বিশিষ্ট গুজরাট বিধানসভায় দুই দফায় ভোটপর্ব অনুষ্ঠিত হবে। যার প্রথম পর্ব আজ ১ ডিসেম্বর শুরু হয়েছে। গুজরাটের মুখ্য নির্বাচন কমিশনের (সিইও) কার্যালয় জানিয়েছে যে বৃহস্পতিবার, ১৪,৩৮২টি ভোট কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। মোরবিতে তাদের ভোট দেওয়ার জন্য মানুষের দীর্ঘ লাইন চোখে পড়েছে, গত অক্টোবরে এখানেই সেতু ধসে কমপক্ষে ১৩৫ জন নিহত হন।

প্রথম দফায় যে ৮৯টি আসনের ভোট হবে, তার মধ্যে ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি ৪৮টি জিতেছিল, যেখানে কংগ্রেস ৪০টি আসন জিতেছিল। এই নির্বাচনে বিজেপি, কংগ্রেস, আম আদমি পার্টি (আপ), বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি), সমাজবাদী পার্টি (এসপি), মার্কসবাদী কমিউনিস্ট পার্টি (সিপিআই-এম), ভারতীয় ট্রাইবাল পার্টি (বিটিপি) ছাড়াও আরও ৩৬টি দল অংশগ্রহণ করছে।

অন্যদিকে দ্বিতীয় দফার ভোটের জন্য চলছে শেষ দফা নির্বাচনী প্রচার। গুজরাট বিধানসভা নির্বাচনের প্রথম পর্বে ভোট দিয়েছেন গুজরাটের মন্ত্রী পূর্ণেশ মোদী। ১৮২টি আসনের মধ্যে প্রথম দফায় কচ্ছ, সুরাট এবং দক্ষিণ গুজরাটের জেলার ৮৯ আসনে ভোটগ্রহণ হবে। নির্ধারিত হবে ৭৮৮ জন প্রার্থীর ভাগ্য।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে আজ আজ আহমেদাবাদে ৫০ কিলোমিটার দীর্ঘ রোড’শো করবেন প্রধানমন্ত্রী মোদী। গুজরাট বিজেপির প্রধান সিআর পাতিল বলেন, “মোদির ম্যাজিক প্রতিবার, সর্বত্র কাজ করছে। তিনি মানুষের হৃদয়ে আছেন। তারা তাকে বিশ্বাস করে এবং তিনি তাদের প্রত্যাশা পূরণ করেছেন।”

দুই দফার নির্বাচনে প্রথম দিনেই ভাগ্য পরীক্ষা হবে রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের। রাজ্যের ৪ কোটি ৯১ হাজার ভোটারের মধ্যে প্রথম দফায় ভোটাধিকার প্রয়োগ করবেন ২ কোটি ৩৯ লক্ষ জন।

অন্যদিকে জনগণকে বিপুল সংখ্যক ভোট দেওয়ার এবং গণতন্ত্রের এই উৎসবকে সফল করার আহ্বান জানিয়েছেন, কংগ্রেস নেতা রাহুল গান্ধী। পাশাপাশি কর্মসংস্থান, সস্তা গ্যাস সিলিন্ডার এবং কৃষকদের ঋণ মুকুফের জন্য তিনি কংগ্রেস প্রার্থীদের হয়ে গলা ফাটিয়েছেন। এই প্রেক্ষিপ্তে প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রূপানি বলেন, আমি এই বিষয়ে আত্মবিশ্বাসী যে বিজেপি গুজরাটে ৭ম বারের মতো সরকার গঠন করতে চলেছে”। তিনি এক বিবৃতিতে বলেন, “বিজেপি সপ্তমবারের মতো গুজরাটে সরকার গঠন করতে চলেছে। প্রধানমন্ত্রী মোদীর প্রতি মানুষের ভালোবাসা ও শ্রদ্ধা অটুট  রয়েছে”।

ইতিমধ্যেই ভারতীয় ক্রিকেটার রবীন্দ্র জাদেজির স্ত্রী তার ভোট দিতে পৌঁছেছেন বলে খবর।  তিনি মিডিয়ার সঙ্গে কথা বলার সময় তার ভগ্নিপতি (কংগ্রেস নেতা) সম্পর্কিত একটি প্রশ্নে বলেছিলেন যে কোনও অসুবিধা নেই। একই পরিবারে ভিন্ন রাজণৈতিক মতবাদের মানুষ থাকতে পারেন। জামনগরের জনগণের উপর আমার বিশ্বাস আছে, আমরা উন্নয়নের দিকে মনোনিবেশ করব এবং এবারও বিজেপি ভাল ব্যবধানে জিতবে।

প্রথম পর্বের বড় মুখ

➤ আপের-এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ইসুদান গাধভি

➤ মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যালেট- যিনি ঘাটলোদিয়া আসনে প্রতিদ্বিন্দ্বীতা করছেন।

➤ জামনগর উত্তর থেকে রবীন্দ্র জাদেজার স্ত্রী রিভাবা জাদেজা,

➤ সুরাটের দুটি আলাদা আসন থেকে বিজেপি বিধায়ক হর্ষ সাঙ্ঘভি এবং পূর্ণেশ মোদী

➤ পুরুষোত্তম সোলাঙ্কি, ভাবনগর গ্রামীণ থেকে পাঁচবারের বিধায়ক

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Voting for 89 seats begins pm modi asks people to vote in record numbers