scorecardresearch

বড় খবর

দুই দফায় ভোট গুজরাটে, মোদীর রাজ্যে নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা

নির্বাচন উপলক্ষে রাজ্য জুড়ে ১৬০ কোম্পানি আধা সামরিকবাহিনী মোতায়েন করা হবে বলেই জানিয়েছে নির্বাচন কমিশন।

দুই দফায় ভোট গুজরাটে, মোদীর রাজ্যে নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা
দুই দফায় ভোট গুজরাটে, মোদীর রাজ্যে নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা

গুজরাট বিধানসভা নির্বাচন দুই দফায় অনুষ্ঠিত হবে। ১ লা ডিসেম্বর  ও ৫ ই ডিসেম্বর অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ। বৃহস্পতিবার নির্বাচন কমিশনের তরফে নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হয়। ৮ই ডিসেম্বর ফলাফল ঘোষণা করা হবে। ওই দিনই গুজরাটের পাশাপাশি হিমাচল প্রদেশেরও ফল ঘোষণা করা হবে।

চলতি বিধান সভা নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ৪.৯ কোটি। গ্রামীণ এলাকায় ৩৪ হাজারের বেশি ভোট কেন্দ্র স্থাপন করা হবে বলে জানিয়েছে কমিশন। পাশাপাশি চলতি বিধান সভা নির্বাচনে মোট ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ৫১ হাজার। নির্বাচন উপলক্ষে রাজ্য জুড়ে ১৬০ কোম্পানি আধা সামরিকবাহিনী মোতায়েন করা হবে বলেই জানিয়েছে নির্বাচন কমিশন।

১৮২ আসন বিশিষ্ট গুজরাট বিধানসভার মেয়াদ শেষ হবে ১৮ ফেব্রুয়ারি, ২০২৩-এ। তার ১১০ দিন আগেই ভোট করানো হচ্ছে। ফলে দেরিতে নির্বাচনের যে অভিযোগ তুলেছিলেন বিরোধী শিবির, তাকে কার্যত খারিজ করে দিল কমিশন। আজ গুজরাট নির্বাচনের দিণক্ষণ ঘোষণা করার পরে, রাজ্যে আদর্শ নির্বাচনী আচরণবিধি কার্যকর হবে।

গুজরাট ভোটের নির্ঘণ্ট ঘোষণার জন্য বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। আগামী, ৫ নভেম্বর প্রথম দফার ভোট গ্রহণের জন্য নোটিফিকেশন জারি হবে। দ্বিতীয় দফার ভোটের মনোনয়ন পেশের জন্য নোটিফিকেশন জারি হবে ১৪ নভেম্বর।

গতবার গুজরাটে দু’দফায় ভোটগ্রহণ পর্ব অনুষ্ঠিত হয়। ২৫ অক্টোবর, ২০১৭ তারিখে নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করা হয়। প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয় ১৪ ই নভেম্বর এবং দ্বিতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয় ২০ নভেম্বর।  প্রথম ধাপের নির্বাচনের ফলাফল ৯ই ডিসেম্বর এবং দ্বিতীয় ধাপের ১৪ ই ডিসেম্বর ঘোষণা করা হয়েছিল। প্রথম দফায় ৮৯ টি এবং দ্বিতীয় দফায় ৯৩টি আসনে ভোট গ্রহণ হয়।

২৪ বছর ধরে গুজরাটে ক্ষমতায় রয়েছে ভারতীয় জনতা পার্টি। কিন্তু এবার সমীকরণ বদল হবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কারণ দিল্লি ও পাঞ্জাব জয়ের পর আম আদমি পার্টি গুজরাটেও পূর্ণ শক্তি প্রয়োগ করেছে। আসন্ন গুজরাট নির্বাচনকে পাখির চোখে করেছে কেজরিওয়াল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Voting in two phases on dec 1 and 5 results on