‘5G স্রেফ সময়ের অপেক্ষা’, স্বাধীনতা দিবসের ভাষণে বললেন মোদী

Jio এবং Airtel উভয়ই ভারতে প্রথমে 5G পরিষেবা চালু করার লড়াইয়ে রয়েছে।

‘5G স্রেফ সময়ের অপেক্ষা’, স্বাধীনতা দিবসের ভাষণে বললেন মোদী
"5G এর জন্য অপেক্ষার সময় শেষ”

দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  ভারতে 5G পরিষেবা নিয়ে মুখ খুলেছেন। তিনি বলেন  যে “5G এর জন্য অপেক্ষার সময় শেষ”। পাশাপাশি প্রধানমন্ত্রী বলেছিলেন যে ভারতের গ্রামগুলি অপটিক্যাল ফাইবার অ্যাক্সেস পাবে এবং ইন্টারনেট সারা দেশের প্রতিটি গ্রামে পৌঁছে যাবে। সকলেই এই 5G পরিষেবা উপভোগ করতে পারবেন।

কিছু প্রতিবেদনে দাবি করা যে দুটি শীর্ষ টেলিকম অপারেটর – রিলায়েন্স জিও এবং এয়ারটেল  আজ স্বাধীনতা দিবস উপলক্ষে তাদের 5G পরিষেবা চালু করবে।  প্রধান দুটি টেলিকম অপারেটরগুলি বেশ কিছুদিন ধরে তাদের 5G পরিষেবা নিয়ে পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে।  Jio এবং Airtel উভয়ই ভারতে প্রথমে 5G পরিষেবা চালু করার লড়াইয়ে রয়েছে।

এয়ারটেলের সিইও গোপাল ভিট্টল সম্প্রতি বলেছেন যে সঠিক সময়রেখা প্রকাশ না করেই অপারেটর খুব শীঘ্রই 5G পরিষেবা চালু করবে। যদিও কিছু রিপোর্টে বলা হয়েছে যে Airtel-এর 5G পরিষেবা এই মাসের শেষের দিকে চালু হবে। সিইও আরও বলেন যে এয়ারটেল ২০২৪ সালের মধ্যে গ্রামীণ এলাকা সহ সমস্ত শহর ও শহরগুলিকে এই উন্নত নেটওয়ার্কের অধীনে যুক্ত করার পরিকল্পনা করছে৷ এদিকে, কিছু কিছু  প্রতিবেদনে বলা হয়েছে Jio তার 5G পরিষেবা ১৫ আগস্ট, যা আজকে চালু করবে৷ সংস্থাটি এখনও কোনও নির্দিষ্ট বিবরণ প্রকাশ করেনি।

আরও পড়ুন: [ ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি, বাড়ছে কাজের সুযোগও ]

সমস্ত বড় টেলিকম অপারেটর যেমন Airtel, Reliance Jio, Vi, এবং আদানি ডেটা নেটওয়ার্ক, যারা নিলামের অংশ ছিল, তারা সবাই শীঘ্রই 5G পরিষেবা চালু করার জন্য কাজ করছে। এয়ারটেল সম্প্রতি ঘোষণা করেছে যে এটি আগস্টের শেষের মধ্যে ভারতে 5G নেটওয়ার্ক স্থাপন করা শুরু করবে এবং স্যামসাং, নোকিয়া এবং এরিকসনের মতো প্রযুক্তি সংস্থাগুলির সঙ্গে অংশীদারিত্ব ঘোষণা করেছে।

ইন্টারনেটে প্রচারিত অন্যান্য কিছু প্রতিবেদন থেকে জানা যায় যে প্রধানমন্ত্রী মোদী ২৯ সেপ্টেম্বর ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC) এর উদ্বোধনে 5G পরিষেবা চালু করবেন। স্মরণ করার জন্য, Jio 4G নেটওয়ার্কের ক্ষেত্রে দেশের প্রথম অপারেটর ছিল এবং 5G এর ক্ষেত্রেও সম্ভবত টেলিকম কোম্পানি ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাতে চলেছে । এয়ারটেল এবং জিওর মধ্যে 5G কে আগে ইতিহাসের সূচনা করবে তা কেবল সময়ই বলবে।

Airtel CEO, কয়েক মাস আগে বলেছিলেন যে 5G প্ল্যানের দাম প্রায় 4G প্ল্যানের সমান হবে। অন্তত প্রাথমিকভাবে তাই হবে বলে আশা করা হচ্ছে। “স্পেকট্রাম নিলামের পরেই আমরা চূড়ান্ত খরচ জানতে পারব। আপনি যদি অন্যান্য মার্কেট দেখেন যেখানে অপারেটররা ইতিমধ্যেই 5G চালু হয়েছে সেখানেও এই পরিষেবা বিশেষ দামি নয় 4G-এর তুলনায়”। 5G পরিষেবা সকলের নাগালের মধ্যেই থাকবে দাবি করেছেন তিনি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Wait for 5g is over says pm modi in his independence day speech

Next Story
ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি, বাড়ছে কাজের সুযোগও