scorecardresearch

বড় খবর

মোরেটোরিয়াম মেয়াদকালের সম্পূর্ণ সুদ মুকুব সম্ভব নয়, রায় সুপ্রিম কোর্টের

তবে, সুদের উপর কম্পাউন্ড ইন্টারেস্ট মুকুবের সিদ্ধান্তে অনড় দেশের শীর্ষ আদালত।

মোরেটোরিয়াম মেয়াদকালের সম্পূর্ণ সুদ মুকুব সম্ভব নয়, রায় সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টে খারিজ হল অগস্ট ২০২০-র পরেও মোরেটোরিয়াম পিরিয়ড বর্ধিত করার আর্জি। একই সঙ্গে সুদ মুকুবের দাবিও খারিজ করা হয়েছে। তবে, সুদের উপর কম্পাউন্ড ইন্টারেস্ট মুকুবের সিদ্ধান্তে অনড় দেশের শীর্ষ আদালত। মহামারীর জেরে নিম্নমুখী অর্থনীতির অবস্থা। এই পরিস্থিতিতে ২০২০ সালের ৩১ অগাস্টের পরও কয়েক মাস মোরেটোরিয়ামের সুবিধা পেতে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল বিভিন্ন বণিক সংগঠন ও ব্যক্তি। যার প্রেক্ষিতেই বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিতারপতি এম আর শাহ ও বিতারপতি সঞ্জীব খান্না ডিভিশন বেঞ্চ এদিন রায় ঘোষণা করেছে।

সুপ্রিম কোর্টে রায়ে জানিয়েছে, জনতার সুবিধায় কেন্দ্র ও আরবিআই ঋণে যথাসম্ভব ছাড় দেওয়ার চেষ্টা করেছে। এর বেশি আর সম্ভব নয়। সেক্ষেত্রে অর্থনীতি ক্ষতির সম্মুখীন হতে পারে। এছাড়া বলা হয়েছে যে, সুপ্রিম কোর্টের পক্ষে সরকার বা রিজার্ভ ব্যাঙ্ককে কোনও অর্থনৈতিক প্যাকেজ বা ছাড় ঘোষণার নির্দেশ দেওয়াও সম্ভব নয়। সরকারের নির্বাচিত ক্ষেত্রকে বাদ দিয়ে অন্য কোনও ক্ষেত্রকে সুবিধা দিতে বলা যাবে না।

এর আগে রিজার্ভ ব্যাঙ্কের একটি হলফনামায় বলা হয়েছিল যে, ৬ মাসের মেয়াদ শেষের পরও সুদ মুকুবের স্থিতাবস্থা চললে নগদের জোগানের ক্ষেত্রে যেমন সমস্যা তৈরি হবে, তেমন ঋণদাতাদের উপরও আরও চাপ বাড়বে। আবেদন মেনে নির্দিষ্ট সময়ের পর সুদ মকুব ও ঋণ পরিশোধের মেয়াদ বৃদ্ধি- কোনওটাই আর সম্ভব নয়। কেন্দ্রের তরফেও আগাস্টের পর সুগদ মুকুবের আর্জির বিরোধিতা করা হয়েছিল।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Waiver of complete interest not possible supreme court