বড় খবর

“চিন সীমান্তে শান্তি ফেরাতে চায় ভারত”, সুকনায় শস্ত্রপুজোর পর বললেন রাজনাথ

ভারতীয় ভূখণ্ডের এক ইঞ্চি জমিও চিনকে দখল করতে দেবে না সেনা, হুঁশিয়ারি প্রতিরক্ষা মন্ত্রীর।

Rajnath Singh, রাজনাথ সিং

উত্তরবঙ্গে সুকনায় ভারতীয় সেনার ৩৩ কর্পসের সেনাঘাঁটিতে সফরে এসেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। রবিবার সকালে সেনাবাহিনীর সমরাস্ত্রের শস্ত্রপুজো করেন রাজনাথ। এরপরই তিনি বলেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় শান্তি ফেরাতে চায় ভারত। কিন্তু তার বদলে ভারতীয় ভূখণ্ডের এক ইঞ্চি জমিও চিনকে দখল করতে দেবে না সেনা। সেনার উপর পূর্ণ আস্থা রেখে রাজনাথের মন্তব্য, “ভারত চিন সীমান্তে উত্তেজনা প্রশমন করে শান্তি ফেরাতে চায়। আমার বিশ্বাস, আমাদের সেনা ভআরতের এক ইঞ্চি জমিও শত্রুকে ছাড়বে না।”

উত্তরবঙ্গে শিলিগুড়ি লাগোয়া এই সুকনা সেনাঘাঁটি সিকিম সীমান্ত রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেখানেই এদিন শস্ত্রপুজো করেন রাজনাথ। সেখানে উপস্থিত ছিলেন ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে এবং ৩৩ কর্পসের শীর্ষ আধিকারিকরা। সংবাদসংস্থা পিটিআইকে সেনাকর্তারা জানিয়েছেন, সিকিমে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে পাহাড়ি এলাকা শেরাথাংয়ে শস্ত্রপুজো করার কথা ছিল প্রতিরক্ষা মন্ত্রীর। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে সেই কর্মসূচি বাতিল হয়।

 

Rajnath Singh, রাজনাথ সিং
শস্ত্রপুজো করছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং

 

আরও পড়ুন ভারত-চিন নিয়ন্ত্রণরেখায় পরিস্থিতি এরচেয়ে খারাপ হবে না, দাবি মার্কিন শীর্ষ আধিকারিকের

শনিবার সন্ধেবেলাতে সুকনা সেনাঘাঁটিতে আসেন প্রতিরক্ষা মন্ত্রী। সেখানে সেনা অফিসারদের সঙ্গে আলাপ করেন রাজনাথ সিং। তিনি বলেছেন, ভারত বরাবরই প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চায়। কিন্তু কিছু কিছু সময় আসে যখন পরিস্থিতি অনুকূল না হওয়ায় ভারতীয় সেনাকে দেশের সার্বভৌমত্ব ও সীমান্ত সুরক্ষার কারণে নিজেদের বলিদান দিতে হয়। সেনাবাহিনীর আধিকারিকদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করে কমব্যাট প্রস্তুতি খতিয়ে দেখেন রাজনাথ। সিকিম, অরুণাচল-সহ প্রায় ৩,৫০০ কিমি দীর্ঘ প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর বাহিনী ও শস্ত্র মোতায়েন বাড়িয়েছে ভারতীয় সেনা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Want to restore peace at china border says rajnath singh

Next Story
কোভিড টিকা অভিযানের পরিকল্পনা শুরু করল কেন্দ্র, স্কুল থেকে সরবরাহের ভাবনাSputnik-V vaccine
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com