WBBSE 10th WBCHSE 12th Exam 2019: জেনে নিন পরীক্ষার তারিখ

২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১২ ফেব্রুয়ারি৷ প্রথম পর্বের পরীক্ষা শেষ হবে ২২ ফেব্রুয়ারি। উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২৬ ফেব্রুয়ারি থেকে, চলবে ১৩ মার্চ পর্যন্ত।

By: Kolkata  Published: June 8, 2018, 3:56:31 PM

WBBSE 10th WBCHSE 12th HS schedule 2019

১০ জুনের আগেই প্রকাশ করতে হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের ফলাফল। গতবছর এমনই নির্দেশ দেওয়া হয় সুপ্রীম কোর্টের তরফে। সেই মতই যথাসময়ে ফল প্রকাশ হয়েছে দুই পরীক্ষার। মাধ্যমিকে কৃতিত্বের দিক থেকে কলকাতার অবস্থা বেসামাল হলেও সে ধাক্কা অনেকটাই সামাল দিয়েছে উচ্চমাধ্যমিকের ফলাফল। অন্যান্য জেলার পাশাপাশি প্রথম দশে রয়েছে কলকাতার নামও।

২০১৮-র মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়েছে যথাক্রমে ৬ জুন এবং ৮ জুন। ফল প্রকাশের দিনই সাংবাদিক বৈঠকে জানানো হয়েছে আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার তারিখ।

৬ জুনের সাংবাদিক বৈঠকে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা শুরুর দিন ঘোষণা করেন পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়৷ ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১২ ফেব্রুয়ারি। প্রথম পর্বের পরীক্ষা শেষ হবে ২২ ফেব্রুয়ারি। পরীক্ষা শুরু হবে সকাল ১১ টা ৪৫ থেকে, শেষ হবে দুপুর তিনটেয়। প্রথম ১৫ মিনিট শুধুমাত্র প্রশ্নপত্র পড়ার জন্য দেওয়া হবে।

২০১৯ মাধ্যমিক পরীক্ষার রুটিন
১২ ফেব্রুয়ারি: প্রথম ভাষা
১৩ ফেব্রুয়ারি: দ্বিতীয় ভাষা
১৫ ফেব্রুয়ারি: ইতিহাস
১৬ ফেব্রুয়ারি: ভূগোল
১৮ ফেব্রুয়ারি: অঙ্ক
১৯ ফেব্রুয়ারি: ভৌতবিজ্ঞান
২০ ফেব্রুয়ারি: জীবনবিজ্ঞান
২২ ফেব্রুয়ারি: ঐচ্ছিক বিষয়

আজ পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানান পরের বছর, অর্থাৎ ২০১৯-এর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২৬ ফেব্রুয়ারি থেকে, চলবে ১৩ মার্চ পর্যন্ত। তবে পরীক্ষার কোন বিশদ বিবরণ এখনও জানানো হয়নি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Wbbse 10th wbchse 12th hs schedule

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং