বড় খবর

‘সুস্থ ভারত গঠনে বদ্ধপরিকর সরকার’, স্বাস্থ্য সংক্রান্ত ওয়েবিনারে মন্তব্য মোদীর

প্রধানমন্ত্রী বলেন, ‘গোটা বিশ্ব দেখেছে করোনা কালে কীভাবে ভারতীয় স্বাস্থ্য ব্যবস্থা অতিমারী সামলেছে। আগামি দিনে গোটা বিশ্বে ভারতীয় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের চাহিদা বাড়বে।’

শুধু সুস্থ করে তোলা নয়, সুস্থ রাখাও সরকারের কর্তব্য। সেই কর্তব্য পূরণে কেন্দ্রীয় বাজেটে পর্যাপ্ত বরাদ্দ করেছে অর্থ মন্ত্রক। মঙ্গলবার এই দাবি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন স্বাস্থ্যক্ষেত্রে বাজেট বরাদ্দ সংক্রান্ত একটি ওয়েবিনারে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই ওয়েবিনারে তিনি দাবি করেন, ‘স্বাস্থ্য পরিকাঠামো উন্নত করে শুধু সুস্থ নয়, নাগরিকদের সুস্থ রাখতেও পদক্ষেপ নিচ্ছে সরকার। সেই উপলক্ষে পর্যাপ্ত বরাদ্দ করা হয়েছে স্বাস্থ্যক্ষেত্রে।’ এমনকী, স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে সরকার অঙ্গীকারবদ্ধ। ওয়েবিনারে এমন মন্তব্য করেছেন তিনি।

স্বাস্থ্যক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার করে চিকিৎসাখরচ আরও কমানোর এটাই সুবর্ণ সময়। সেই কাজেই বাজেটের বরাদ্দ ব্যবহার হবে। মঙ্গলবার জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘দেশকে সুস্থ রাখতে চতুর্মুখী পরিকল্পনা নিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। রোগ প্রতিরোধ, সুস্থ রাখা, প্রত্যেকের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া এবং স্বাস্থ্যকর্মী ও স্বাস্থ্য পরিকাঠামোর সংখ্যা বাড়িয়ে ওদের গুণগত মান বজায় রাখা।’

অতিমারী কালে ভারতীয় স্বাস্থ্যক্ষেত্রের দক্ষতার প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, ‘গোটা বিশ্ব দেখেছে করোনা কালে কীভাবে ভারতীয় স্বাস্থ্য ব্যবস্থা অতিমারী সামলেছে। আগামি দিনে গোটা বিশ্বে ভারতীয় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের চাহিদা বাড়বে।’এমনকী দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনা টিকার চাহিদা বিশ্বে বেড়েছে। এদিন এমন দাবিও করেছেন প্রধানমন্ত্রী।

এদিকে, ভোটের দিন ঘোষণা কবে? এই ইঙ্গিত দিয়ে বিতর্ক বাড়ালেন প্রধানমন্ত্রী। এসে গিয়েছে কেন্দ্রীয় বাহিনী। শুরু হয়েছে রুট মার্চ। জোরকদমে প্রচার চলছে সব রাজনৈতিক দলের। কিন্তু ভোট কবে? বঙ্গবাসীর এই কৌতুহলের নিরসরণ সোমবার করলেন প্রধানমন্ত্রী মোদী। সোমবার আসামে গিয়ে মোদীর ইঙ্গিত, মার্চের প্রথম সপ্তাহেই পশ্চিমবঙ্গ, আসাম সহ তামিলনাড়ু, কেরালা ও পুদুচেরিতে ভোটের নির্ঘন্ট ঘোষণা হতে পারে। যদিও তাঁর এই সম্ভাবনা উসকে দেওয়া আদতে কমিশনের ওপর চাপ বাড়ানোর রাজনীতি। এমনটাই অভিযোগ বিরোধীদের।


Web Title: We are committed to build healthy india pm says in webinar over budget allocation in health sector national

Next Story
‘যা করেছি প্রয়োজনে আবারও করব’, হুঁশিয়ারি বিজেপির কপিল মিশ্রের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com