বড় খবর

কোভিডের বিরুদ্ধে যুদ্ধে ভারত বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে: প্রধানমন্ত্রী

Narendra Modi: দ্বিতীয়ও ঢেউয়ের সময় ভারতীয় স্বাস্থ্য ব্যবস্থা দক্ষতার সঙ্গে সঙ্কটের মোকাবিলা করেছে।

Narendra Modi, Third Wave, N-E
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Narendra Modi: করোনার দ্বিতীয়ও ঢেউয়ের সময় ভারতীয় স্বাস্থ্য ব্যবস্থা দক্ষতার সঙ্গে সঙ্কটের মোকাবিলা করেছে। বৃহস্পতিবার পিএম- কেয়ার্সের টাকায় ৩৫টি নতুন প্রেসার সুইং অক্সিজেন প্লান্টের উদ্বোধন করেন। এদিন আবার প্রশাসক হিসেবে ২০ বছর পূর্ণ করলেন নরেন্দ্র মোদি। গুজরাতের মুখ্যমন্ত্রী হিসেবে ১৩ বছর আর প্রধানমন্ত্রী হিসেবে ৭ বছর, এমনটাই বিজেপি সুত্রে খবর। সেই অনুষ্ঠানে করোনাকালে কোভিড যোদ্ধা স্বাস্থ্যকর্মীদের অধ্যাবস্যায়কে কুর্নিশ জানান নরেন্দ্র মোদি।

তাঁর মন্তব্য, ‘দ্বিতীয়ও ঢেউয়ের প্রতিবন্ধকতা আমাদের স্বাস্থ্যকর্মীদের অধ্যাবসায় এবং কঠোর শ্রমের ফলে পার করা গিয়েছে। তাঁদের উদ্যোগেই চাহিদার তুলনায় ১০ গুন বেশি অক্সিজেন উৎপাদন সম্ভব হয়েছে।  ‘

তাঁর দাবি, ‘কোভিডের সঙ্গে যুদ্ধে ভারত এখন বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে। আমাদের একতা, কঠোর শ্রম এবং অধ্যাবসায়ের ফলে এই সঙ্কট মোকাবিলা সম্ভব হয়েছে।‘ উত্তরাখণ্ডের ঋষিকেশ-এইমসের অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন তিনি। প্রধানমন্ত্রীর দফতর সুত্রে খবর, প্রেসার সুইং অক্সিজেন প্লান্ট দেশের প্রতি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলে তৈরি হবে। এই প্লান্ট থেকে দেশের প্রত্যেক জেলায় অক্সিজেন সরবরাহ সম্ভব।   

এদিকে, পরপর দু’দিন করোনার দৈনিক সংক্রমণ ২০ হাজারের নীচে থাকলেও বৃহস্পতিবার এক ধাক্কায় ২২ হাজারের গণ্ডি পেরোল আক্রান্তের সংখ্যা। দেশজুড়ে উৎসবের মরশুম শুরুর ঠিক মুখে নিঃসন্দেহে করোনার এই পরিসংখ্যান চিন্তা বাড়াচ্ছে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৪৩১ জন। একইসঙ্গে বেশ কিছুদিন পর দেশে করোনায় দৈনিক মৃত্যু তিনশো পার।

পুজোর মুখে চিন্তা বাড়াচ্ছে করোনা। একলাফে ২২ হাজার ছাড়াল দৈনিক সংক্রমণ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করেনামুক্ত হয়েছেন ২৪ হাজার ৬০২ জন। একদিনে দেশে করোনার বলি আরও ৩১৮। এই মুহূর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেস ২ লক্ষ ৪৪ হাজার ১৯৮। সব মিলিয়ে বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩ কোটি ৩৮ লক্ষ ৯৪ হাজার ৩১২। যদিও ইতিমধ্যেই তাঁদের মধ্যে ৩ কোটি ৩২ লক্ষ ২৫৮ জন করোনামুক্ত হয়েছেন।

করোনায় দেশে মৃতের সংখ্যা বেড়ে ৪ লক্ষ ৪৯ হাজার ৮৫৬ জন। সংক্রমণে লাগাম টানতে দেশজুড়ে টিকাকরণ অভিযান জারি রয়েছে। এখনও পর্যন্ত দেশের ৯২ কোটি ৬৩ লক্ষ ৬৮ হাজার ৬০৮ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টাতেই টিকা দেওয়া হয়েছে ৪৩ লক্ষ ৯ হাজার ৫২৫ জনকে। দেশের মধ্যে এই মুহূর্তে করোনার সর্বাধিক সংক্রমণ দক্ষিণের রাজ্য কেরলে। গত ২৪ ঘণ্টায় কেরলে নতুন করে করোনায় কাবু ২ হাজার ৬১৬ জন। একদিনে কেরলে করোনার বলি আরও ১৩৪।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: We are leading battle against covid 19 pm modi says in an event national

Next Story
লখিমপুর কাণ্ডে গ্রেফতার ক’জন? যোগী সরকারের কাছে রিপোর্ট তলব সুপ্রিম কোর্টেরLakhimpur Kheri violence Retired HC judge to probe financial compensation for victims families UP govt
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com