বড় খবর

“আমরা কারোর হাতের পুতুল নই”, পাকিস্তানকে তোপ ফারুক আবদুল্লার

৬টি রাজনৈতিক দলের একযোগ হয়ে ৩৭০ ধারা বহাল রাখার সিদ্ধান্তের প্রশংসা করা পাকিস্তানের বিরুদ্ধেই এবার সুর চড়ালেন ফারুখ।

কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদু্ল্লার গুপকর রোডের বাড়িতে ৬টি রাজনৈতিক দলের একযোগ হয়ে ৩৭০ ধারা বহাল রাখার সিদ্ধান্তের প্রশংসা করা পাকিস্তানের বিরুদ্ধেই এবার সুর চড়ালেন ফারুক। রবিবার পাকিস্তানের এই আচরণের তীব্র সমালোচনা করেন ন্যাশনাল কনফারেন্সের প্রধান।

এদিন সংবাদসংস্থা পিটিআইকে তিনি বলেন, “পাকিস্তান সর্বদা জম্মু ও কাশ্মীরের মূলধারার রাজনৈতিক দলের বিরুদ্ধে কথা বলে এসেছে। এখন হঠাৎ তারা আমাদের পছন্দ করছে। আমি পরিষ্কার জানিয়ে দিতে চাই যে আমরা কারও হাতের পুতুল নই। নয়াদিল্লিরও নই, সীমান্তের ওপারের জন্যও নই। আমরা জম্মু ও কাশ্মীরের জনগণের কাছে দায়বদ্ধ এবং তাদের পক্ষে কাজ করব।”

গত সপ্তাহে একটি বিবৃতি প্রকাশ করা হয় যা ‘গুপকর ঘোষণা’ নামে প্রকাশিত হয়, সেখানে সই করেছিলেন ফারুক আবদুল্লা, পিডিপি প্রধান মেহবুবা মুফতি যারা আটক রয়েছেন, গণ সম্মেলনের চেয়ারম্যান সাজাদ লোন, রাজ্য কংগ্রেসের প্রধান জিএ মীর, সিপিএম নেতা এমওয়াই তারিগামী এবং জম্মু কাশ্মীর আওয়ামী ন্যাশনাল কনফারেন্সের মোজাফফর শাহ। সেখানে মূল বক্তব্য ছিল জম্মু-কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা ফিরিয়ে আনা।

ফারুক আবদুল্লার বাড়ির সেই বৈঠক থেকেই নেতারা বলেন, “আমরা ৩৭০ ধারা এবং ৩৫এ ধারা পুনরুদ্ধার করার মাধ্যমে গণতন্ত্র ফেরানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ। রাজ্যের কোনও বিভাজন আমরা মেনে নিচ্ছি না। আমাদের নিজেদের ছাড়া আর কোনও সম্পর্ক কোথাও থাকতে পারে না।”

এছাড়াও সন্ত্রাসবাদ নিয়েও পাকিস্তানকে একহাত নেন ফারুক আবদুল্লা। তিনি বলেন, “আমি পাকিস্তানের কাছে সীমান্তের ওপার থেকে জঙ্গিদের কাশ্মীরে না পাঠানোর জন্য অনুরোধ করছি। আমরা আমাদের রাজ্যে রক্তপাতের অবসান চাই। গত বছরের ৫ আগস্ট অসাংবিধানিকভাবে আমাদের কাছ থেকে যা ছিনিয়ে নেওয়া হয়েছিল। জম্মু ও কাশ্মীরের সমস্ত রাজনৈতিক দল শান্তিপূর্ণভাবে আমাদের অধিকারের জন্য লড়াই করতে প্রতিজ্ঞাবদ্ধ।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: We are not anyones puppets farooq abdullah slams pakistan

Next Story
জম্মু-কাশ্মীরে গুলির লড়াই, নিকেশ তিন জঙ্গি-এক এএসআই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com