বড় খবর

সন্ধ্যায় বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস ৩ জেলায়, দক্ষিণবঙ্গে এখনই কমছে না দাবদাহ

শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৯-৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করছে। বাতাসে সর্বাধিক জলীয় বাষ্পের পরিমাণ ৯০ শতাংশের ওপরে।

Rainfall in Bengal, Weather Office, Kal Baisakhi, Thunder storm
ফাইল ছবি

চৈত্রের দাবদাহের হাত থেকে রক্ষা পেতে বড়সড় সুখবর শোনাল হাওয়া অফিস। মঙ্গলবার সন্ধ্যায় দিকে রাজ্যের তিন জেলায় বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় এই বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ঘণ্টায় ৪০ কিমি বেগে ঝড়ো হাওয়াও বইতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। এদিকে, এর আগে কয়েকবার কালবৈশাখী পরিস্থিতি তৈরি হলেও, সেভাবে দেখা নেই ঝড়ের। যদিও হাওয়া অফিসের দাবি এপ্রিলের দ্বিতীয় সপ্তাহের মধ্যে অন্তত দুটি কালবৈশাখী হয়ে যায়। কিন্তু চলতি মরশুমে এখনও পর্যন্ত বৃষ্টির দেখা নেই। পাশাপাশি পাল্লা দিয়ে চড়ছে পারদ।

এদিকে, দিন দশেক আগেও সপ্তাহান্তে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছিল। মার্চের শেষ ও এপ্রিলের শুরুতেই গরমে হাঁসফাঁস অবস্থা রাজ্যবাসীর।

কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া ও পূর্ব মেদিনীপুর, এই জেলাগুলিতে শনিবার বিকেল থেকেই দক্ষিণবঙ্গের কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। এছাড়াও এই জেলাগুলিতে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝড়ের পূর্বাভাসও ছিল। কিন্তু সেই সম্ভাবনা অচিরেই মুছে যায়। উলটে এপ্রিল যত এগোতে থাকে, তত বাড়ে দাবদাহ।

এখন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৯-৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করছে। বাতাসে সর্বাধিক জলীয় বাষ্পের পরিমাণ ৯০ শতাংশের ওপরে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Weather office forecasts rainfall with thunder storm in 3 states of bengal state

Next Story
করোনা-বিধি পালনে গা ছাড়া উত্তরাখণ্ড, চূড়ান্ত অব্যবস্থার মধ্যেই হরিদ্বারে কুম্ভ স্নানMahakumbha Mela in Haridwar, har ki Pouri, Shahi Snan, Uttarakhand, Covid-19
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com