scorecardresearch

বড় খবর

বাংলায় ঝড়বৃষ্টি হবে আরও ৫ দিন, তাপপ্রবাহ থেকে রেহাই নেই উত্তর-মধ্য ভারতে

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বুধবার পর্যন্ত চলবে দফায়-দফায় ঝড়-বৃষ্টি।

Rain brings relief from heat in South Bengal
একটানা কয়েকদিনের দাবদাহ থেকে শনিবার সন্ধেয় মিলেছে মুক্তি। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

তীব্র দহনে জ্বলছে উত্তর এবং মধ্য ভারত। তাপপ্রবাহের জেরে উত্তর এবং মধ্য ভারতের একাধিক রাজ্যে ৪৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রার পারদ চড়েছে। তবে এই পরিস্থিতি থেকে কিছুটা রেহাই মিলবে বুধবার থেকে। আশার বাণী শুনিয়েছে মৌসম ভবন। আবহাওয়া দফতরের পূর্বাভাস, দিল্লি এবং সংলগ্ন পঞ্জাব, হরিয়ানা, দক্ষিণ উত্তরপ্রদেশ এবং গুজরাতের কচ্ছ এলাকায় ৩ মে থেকে তাপপ্রবাহ কমবে।

তবে কেন্দ্রীয় আবহাওয়া দফতর এও জানিয়েছে, আগামিকাল এবং মঙ্গলবার মহারাষ্ট্রের বিদর্ভ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা এবং পশ্চিম রাজস্থানে তাপপ্রবাহ জারি থাকবে। দিল্লিতে তাপপ্রবাহের জেরে সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ২৬ ডিগ্রির কাছাকাছি পৌঁছেছে। মরশুমের গড় তাপমাত্রার থেক অনেক বেশি। রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে।

তাপপ্রবাহ থেকে অতি তাপপ্রবাহ পরিস্থিতি জারি থাকবে পশ্চিম রাজস্থানের কিছু অঞ্চলে। তার পর তাপমাত্রা কিছুটা কমতে পারে আগামিকাল এবং মঙ্গলবার। এদিকে, পূর্ব মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা, জম্মু এবং বিদর্ভ এলাকায় আজ এবং আগামিকাল তাপপ্রবাহ থাকবে।

তবে স্বস্তির খবর উত্তর-পূর্ব ভারত ও সংলগ্ন হিমালয়ের পাদদেশ এবং পশ্চিমবঙ্গের জন্য। আগামী পাঁচদিন বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে এই সব অঞ্চলে।

প্রসঙ্গত, একটানা কয়েকদিনের দাবদাহ থেকে শনিবার সন্ধেয় মিলেছে মুক্তি। দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়-বৃষ্টিতে জুড়িয়েছে দহন জ্বালা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে এবছরে এই প্রথম কালবৈশাখী আছড়ে পড়েছিল গতকালই। বেশ কিছুক্ষণের ঝড়-বৃষ্টিতে অসহ্য গরম থেকে মুক্তি মিলেছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, এই পর্বে আগামী বুধবার পর্যন্ত থাকবে এমনই আবহাওয়া। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বুধবার পর্যন্ত চলবে দফায়-দফায় ঝড়-বৃষ্টি।

আরও পড়ুন ঝড়-বৃষ্টিতে জুড়োল দহন-জ্বালা, দক্ষিণবঙ্গে এই আবহাওয়া আর কতদিন?

গত কয়েকদিন ধরে তীব্র গরমে নাজেহাল হয়েছিলেন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাসিন্দারা। বেশ কয়েকটি জেলার তাপমাত্রা ৪৩-৪৪ ডিগ্রিতে পৌঁছে গিয়েছিল। তাপপ্রবাহের পরিস্থিতি ছিল জেলায়-জেলায়। সরকারি স্কুলগুলিতে তারই জেরে এগিয়ে আনা হয় গরমের ছুটি। সরকারি স্কুলে ২ মে অর্থাৎ কাল থেকেই পড়ছে গরমের ছুটি। অধিকাংশ বেসরকারি স্কুলও তীব্র গরম থেকে পড়ুয়াদের রেহাই দিতে অনলাইন ক্লাসে ফিরেছে। অনেক বেসরকারি স্কুলেও এগিয়ে এসেছে গরমের ছুটি।

তবে শনিবার সন্ধের ঝড়-বৃষ্টিতে হঠাৎ বদল আবহাওয়ায়। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে গরম কমেছে। আগামী ৫ দিন দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আর এই ঝড়-বৃষ্টির হাত ধরেই তাপমাত্রা আরও কমার সম্ভাবনা রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Weather updates some respite from heat likely in north central india after may 3 says imd