scorecardresearch

বড় খবর

‘কবে পুরোপুরি শেষ হবে এই লকডাউন’, সরকারের কাছে ছুঁড়ে দেওয়া হল প্রশ্ন

এমনকী সরকারের কাছে এও জানতে চাওয়া হয় যে তৃতীয় দফার লকডাউন উঠলে দেশের বেকারত্ব এবং অর্থনীতি পুনরুদ্ধার করতে কীভাবে তার এক্সিট কৌশল করছে কেন্দ্র তা প্রকাশ করতেও বলা হয়েছে।

‘কবে পুরোপুরি শেষ হবে এই লকডাউন’, সরকারের কাছে ছুঁড়ে দেওয়া হল প্রশ্ন
ফাইল চিত্র।

এখনও কমেনি করোনার প্রাদুর্ভাব। অতএব দ্বিতীয় দফার লকডাউন শেষ হওয়ার আগেই ঘোষণা করা হল তৃতীয় দফার লকডাউন। শনিবার সেই লকডাউন বৃদ্ধি নিয়েই মোদী সরকারের দিকে প্রশ্ন ছুঁড়ল কংগ্রেস। কেন বৃদ্ধি করা হল এই লকডাউন? কী উদ্দেশ্য এবং কী স্ট্র্যাটেজি তাও জানতে চাওয়া হয়।

এমনকী সরকারের কাছে এও জানতে চাওয়া হয় যে তৃতীয় দফার লকডাউন উঠলে দেশের বেকারত্ব এবং অর্থনীতি পুনরুদ্ধার করতে কীভাবে তার এক্সিট কৌশল করছে কেন্দ্র তা প্রকাশ করতেও বলা হয়েছে। এদিন সাংবাদিক বৈঠক থেকে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন যে, কবে উঠবে এই লকডাউন? তিনি বলেন যে মোদী বা স্বরাষ্ট্রমন্ত্রীর উচিত ছিল তৃতীয় দফার লকডাউন নিজের মুখে ঘোষণা করা। তা না করে তাঁরা কেবল মাত্র একটি নির্দেশিকা জারি করে দিয়েছেন।

আরও পড়ুন- অরেঞ্জ জোনে বড় ছাড়, ট্যাক্সি-ক্যাব পরিষেবায় অনুমতি কেন্দ্রের

তবে কেবল একটি নয়, একাধিক প্রশ্নবাণে কেন্দ্রকে বিঁধেছেন কংগ্রেস মুখপাত্র। তিনি বলেন, “এই লকডাউন ৩.০ এর অর্থ কী? এর লক্ষ্য কী? উদ্দেশ্যই বা কী? ভবিষ্যতে কী হতে চলেছে? কবে সম্পূর্ণভাবে উঠবে এই লকডাউন? এই লকডাউন উঠলে অর্থনীতির যে অতিমারী তৈরি হবে তা নিয়ে কী ভেবেছে সরকার? ১৭ মে-এর পর থেকে কী পদক্ষেপ নেওয়া হবে?”

তিনি এও, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চিন্তাভাবনা ও নীতি কী? পরবর্তীতে খারিফ ফসলের বপন এবং সার, বীজ এবং কীটনাশকের সহজলভ্যতার জন্য কী চিন্তা রয়েছে ? ৪০ কোটিরও বেশি শহুরে ও গ্রামের দরিদ্র ও শ্রমিকদের জীবিকা ও রেশন নিশ্চিতকরণের ব্যবস্থা কী? ” তিনি বলেন, “এটি সরকারের প্রথম দায়িত্ব হিসাবে বিবেচনা করা উচিত।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: When will it end completely oppn questions govt on second lockdown extension