বড় খবর

কোভিডের তৃতীয় বা বুস্টার ডোজে কোন টিকা? কী জানালেন ICMR প্রধান

Covid Booster Dose: প্রথম দুটি ডোজ যে ভ্যাকসিনের, সেটাই বুস্টার ডোজ, না নতুন কোনও টিকা এই ধাপে প্রবীণ নাগরিকরা পাবেন?

এক্সপ্রেস ফটো- পার্থ পাল

Covid Booster Dose:  কোভিডের তৃতীয় বা সতর্কতামূলক ডোজে কোন টিকা দেওয়া হবে? সে নিয়ে বিস্তর চর্চা চলছে। তবে ১০ জানুয়ারির আগেই সিদ্ধান্তে পৌঁছে যাবে স্বাস্থ্য মন্ত্রক। বৃহস্পতিবার জানান আইসিএমআর প্রধান বলরাম ভার্গব। দেশের প্রবীণ বা ষাটোর্ধ্ব নাগরিক যাদের কোমর্বিডিটি আছে, তাঁরাই পাবেন এই তৃতীয় ডোজ। পাশাপাশি করোনা যোদ্ধা (Covid warrior) এবং কোভিডকালে রাজ্য-কেন্দ্রীয় স্তরে কাজ করা প্রথমসারির কর্মীরা (Frontline Worker) এই ডোজ গ্রহণে যোগ্যতম ব্যক্তি। এমনটাই স্বাস্থ্য মন্ত্রক খবর।

১০ জানুয়ারি থেকে শুরু হবে এই বুস্টার ডোজ বা প্রিকশনারি ডোজ কর্মসূচি। যদিও চিকিৎসক মহলে বিভ্রান্তি এই ডোজের ভ্যাকসিন নিয়ে ছড়িয়েছে। প্রথম দুটি ডোজ যে ভ্যাকসিনের, সেটাই বুস্টার ডোজ, না নতুন কোনও টিকা এই ধাপে প্রবীণ নাগরিকরা পাবেন? সেই প্রশ্ন ঘিরে চর্চা তুঙ্গে। এদিন সেই চর্চায় আরও ইন্ধন দিলেন বলরাম ভার্গব। যদিও তিনি জানান, ১০ জানুয়ারির আগেই টিকার নামোল্লেখ করে প্রয়োজনীয় নির্দেশিকা জারি করবে স্বাস্থ্য মন্ত্রক।

পাশাপাশি কার্ফু, ১৪৪ ধারা থেকে করোনা বিধি। ওমিক্রন চোখ রাঙাতেই নড়েচড়ে বসেছে রাজ্যগুলো। বর্ষবরণ এবং ইংরাজি নববর্ষ উদযাপনে রাশ টানতে একাধিক রাজ্য উদ্যোগ নিয়েছে। এই পরিবেশে দেশে একধাক্কায় ৪৬% বৃদ্ধি পেয়েছে করোনার দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৩,১৫৪। দেশে মোট মৃত ৪,৮০,৮৬০ জন, সক্রিয় সংক্রমণ ৮২, ৪০২। পাশাপাশি প্রায় হাজার (৯৬১) ছুঁইছুঁই দেশের ওমিক্রন সংক্রমিতের সংখ্যা। এই প্রজাতির সংক্রমণে আক্রান্তের নিরিখে শীর্ষে দিল্লি, তারপরেই মহারাষ্ট্র।

এবার দেখে নেওয়া যাক বর্ষ বরণে উদযাপনে রাশ টানতে কোন রাজ্যে কী বিধি কার্যকর:  

দিল্লি– রাজ্যের সংক্রমণ হার পরপর দুই দিন ০.৫%-এর উপর যেতেই কার্যকর হলুদ সতর্কতা। বন্ধ সব ধরনের জমায়েত, শিক্ষা প্রতিষ্ঠান, জিম এবং সিনেমা হল। কার্যকর রয়েছে নাইট কার্ফুও। রাত ১০টা পর্যন্ত রেস্তোরাঁ, ক্লাব, পানশালায় সর্বাধিক ৫০% উপস্থিতি বাধ্যতামূলক করেছে প্রশাসন।

মহারাষ্ট্ররাজ্যব্যাপী নববর্ষ উদযাপনে নিষেধাজ্ঞা নেই। তবে কিছু বিধি চাপিয়েছে রাজ্য প্রশাসন। বর্ষ বরণ উদযাপনের অনুষ্ঠান বদ্ধ স্থানে হলে জমায়েত ৫০% আর প্রকাশ্যে হলে জমায়েত ২০%। তবে বৃহৎ মুম্বই পুরসভা শহরজুড়ে বর্ষ বরণের অনুষ্ঠানে নিষেধাজ্ঞা জারি করেছে। পার্টির জন্য নৌকা, ক্রুজ কিংবা ব্যাঙ্কোয়েট হল ভাড়া দেওয়া বন্ধ। তবে একমাত্র বসে খাবারের জন্য রাত ১২.৩০টা অবধি খোলা থাকবে রেস্তোরাঁ। তবে ঢোকাতে হবে সর্বাধিক ৫০% গ্রাহককে।

কর্নাটকপ্রকাশ্যে বর্ষবরণ উদযাপনের সব অনুষ্ঠানে নিষেধাজ্ঞা দক্ষিণের এই রাজ্যে। বদ্ধ কোনও স্থানে উদযাপনের বিশেষ ব্যবস্থা করা যাবে না। হোটেল বা রেস্তোরাঁয় সীমিত জমায়েত বর্ষবরণ উদযাপনে অনুমতি দিয়েছে রাজ্য প্রশাসন।     

এদিকে, ক্রমশ পরিস্থিতি উদ্বেগজনক হচ্ছে পশ্চিমবঙ্গে। করোনা সংক্রমণের নিরিখে দেশে চতুর্থ স্থানে রাজ্য। দেশের ৮টি জেলার মধ্যে কলকাতায় পজিটিভিটি রেট ৮.৫ শতাংশ। সাপ্তাহিক পজিটিভিটি রেট ১.৪৫ থেকে বেড়ে ৩.১ শতাংশ হয়েছে। বাংলায় এখনও পর্যন্ত ১১ জন ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে। সাংবাদিক বৈঠকে জানালেন কেন্দ্রীয় যুগ্ম স্বাস্থ্যসচিব লব আগরওয়াল।

এদিন তিনি বলেন, প্রত্যেক রাজ্যের সঙ্গে করোনা মোকাবিলা নিয়ে কথা হচ্ছে। মহারাষ্ট্রে পজিটিভিটি রেট অনেকটাই বেড়েছে। পশ্চিমবঙ্গেও সংক্রমণ লাফিয়ে বাড়ছে। কেরলেও পজিটিভিটি রেট অনেকটাই বেড়েছে। সংক্রমণ উদ্বেগজনক ভাবে বৃদ্ধি পেয়েছে গুজরাট, দিল্লিতে। অবিলম্বে করোনা বিধি মানতে কড়াকড়ি প্রয়োজন। পশ্চিমবঙ্গে-সহ ১০টি রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠানো হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Which vaccine will be administered for covid precautionary measures in india indicates icmr head national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com