scorecardresearch

বড় খবর

“এখন আমাদের কে আটকাবে?”, নতুন করে ইতিহাস লেখার ডাক দিলেন শাহ

শাহ লেখক-ফিল্ম নির্মাতাদের অনুরোধ করেছেন, সত্যিটা সামনে আনতে।

amit shah on caa at siliguri
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মুঘল বা ইসলামিক হানাদারদের কোনওদিন ভারতের ইতিহাসে বেশি জায়গা দিতে নারাজ গেরুয়া শিবির। সংঘ পরিবারের সুরেই বরাবর ভারতীয় রাজা-মহারাজাদের গৌরবান্বিত করার পক্ষে সওয়াল করেছে বিজেপি। গেরুয়া শিবিরের বিরুদ্ধে ইতিহাসকে বিকৃত করারও অভিযোগ উঠেছে একাধিক বার। এবার ইতিহাস বিতর্ক উস্কে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। নতুন করে ইতিহাস লেখার ইঙ্গিত দিলেন শাহ।

শুক্রবার ‘মহারানাস- আ থাউসান্ড ইয়ার ওয়ার ফর ধর্মা’ নামক একটি বইয়ের উদ্বোধনে গিয়েছিলেন শাহ। সেখানে তিনি বলেন, সরকার ইতিহাস সৃষ্টি করে না। তিনি সমাজের কাছে ডাক দেন, সঠিক ভাবে ভারতের ইতিহাসকে পরিবেশন করার উদ্যোগ নিতে।

এই প্রসঙ্গে বলেন, ভারতের বহু রাজা উল্লেখযোগ্য লড়াই করেছেন বিদেশি শক্তির বিরুদ্ধে। অহম রাজা থেকে মারাঠা সম্রাট শিবাজি। তাঁদের জন্যই এই ভারত তৈরি হয়েছে।

শাহ এদিন বলেন, “এটা সত্যি যে অনেকে ইতিহাস বিকৃত করেছে। তাঁরা যা পেরেছে লিখেছে। কিন্তু এখন আমাদের কে আটকাবে। কেউ থামাতে পারবে না। ইতিহাস সরকার তৈরি করে না। কিন্তু সত্যি ঘটনার উপর তৈরি হয়।”

আরও পড়ুন তৃণমূলের উসকানিতেই এই হামলা, সেনা নামানো হোক: শুভেন্দু অধিকারী

শাহের দাবি, পরবর্তী প্রজন্মের জন্য ইতিহাস নতুন করে লেখার ব্যাপারে কেউ আমাদের আটকাতে পারবে না। মিথ্যা ছড়ানোর বদলে আরও বেশি করে সত্যি ঘটনা লিখতে হবে আমাদের নতুন ইতিহাস বইগুলোতে। যাতে সেটা কার্যকরী হয়।

প্রসঙ্গত, আরএসএস এবং বিজেপি অভিযোগ তুলেছে, বামপন্থী ইতিহাসবিদরা হিন্দু রাজাদের অবদানকে অবহেলা করে। এই পরিস্থিতিতে শাহ লেখক-ফিল্ম নির্মাতাদের অনুরোধ করেছেন, সত্যিটা সামনে আনতে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Who can stop us from writing history asks union home minister amit shah