scorecardresearch

বড় খবর

ভারতে বসে পাকিস্তানের জয় উদযাপনে দেশদ্রোহ মামলা: যোগী আদিত্যনাথ

Yogi Adityanath: এক বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের তিন পড়ুয়াকে এই অভিযোগে গ্রেফতার করা হয়েছে।

UP minister Swami Prasad Maurya quits BJP joins Samajwadi Party
যোগী আদিত্যনাথ। ফাইল ছবি

Yogi Adityanath: ভারতে বসে যারা পাকিস্তানের জয় উদযাপন করে, তাঁদের বিরুদ্ধে দেশদ্রোহ ধারায় মামলা হবে। বৃহস্পতিবার অবস্থান স্পষ্ট করে জানালেন যোগী আদিত্যনাথ। তাঁর রাজ্যের এক বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের তিন পড়ুয়াকে এই অভিযোগে গ্রেফতার করা হয়েছে। আগ্রার ওই কলেজ থেকে ধৃত তিন জনের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা রুজু হয়েছে। এবার সেই তিন পড়ুয়ার বিরুদ্ধে দেশদ্রোহ মামলা জোড়া হবে। এমন ইঙ্গিত দিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী।

যদিও এই ঘটনার পর অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে সেই কলেজ। কতৃপক্ষের দাবি, যারা জোর করে কলেজে ঢুকে ওই তিন পড়ুয়ার বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন, তাঁদেরও গ্রেফতার করতে হবে। জানা গিয়েছে, রবিবারের ম্যাচের পর ভারত-বিরোধী কার্যকলাপের জন্য ইউপি পুলিশ এখনও পর্যন্ত  ৫ জেলার সাত জনকে গ্রেফতার করেছে।

 এদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের জয়। উচ্ছ্বাস প্রকাশ করে হোয়াটসঅ্যাপে ভারত-বিরোধী মেসেজ পাঠানোর অভিযোগে তিন কাশ্মীরি পড়ুয়াকে গ্রেফতার করল উত্তর প্রদেশ পুলিশ। ধৃত তিনজনই উত্তর প্রদেশের আগ্রার রাজা বলওয়ান্ত সিং ইঞ্জিনিয়ারিং টেকনিক্যাল কলেজের ছাত্র। ইতিমধ্যেই কলেজ কর্তৃপক্ষ ওই তিন ছাত্রকে বহিষ্কার করেছে। সোমবারই কলেজ কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছিল, ওই তিন ছাত্রের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া পর্যন্ত কলেজ বন্ধ রাখা হবে। শেষমেশ পাকিস্তানের পক্ষে গলা ফাটানো তিন ছাত্রকে পুলিশ গ্রেফতার করেছে।

জম্মু কাশ্মীরের পড়ুয়াদের উচ্চ শিক্ষার জন্য প্রধানমন্ত্রী স্পেশাল স্কলারশিপ স্কিম রয়েছে। ওই স্কিমের আওতায় আগ্রার ইঞ্জিনিয়ারিং কলেজে পড়াশোনা করছিলেন তিন কাশ্মীরি ছাত্র। গত রবিবার টি টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে হেরে যায় ভারত। তারপরেই ওই তিন ছাত্র হোয়াটসঅ্যাপে ভারত-বিরোধী নানা মন্তব্য করে মেসেজ পাঠিয়েছিলেন বলে অভিযোগ ওঠে। সোমবারই রাজা বলওয়ান্ত সিং ইঞ্জিনিয়ারিং কলেজ কর্তৃপক্ষ ভারত-বিরোধী কার্যকলাপের অভিযোগে ওই তিন কাশ্মীরি পড়ুয়াকে বহিষ্কার করে। এমনকী তিন ছাত্রের বিরুদ্ধে প্রশাসনিক পদক্ষেপের দাবিতে কলেজ বন্ধ রাখা হয়েছিল।

শেষমেশ বুধবার বিকেলে ওই তিন কাশ্মীরি পড়ুয়াকে পুলিশ গ্রেফতার করেছে। ধৃতদের নাম, আরশিদ ইউসুফ, ইনায়ত আলতাফ শেখ এবং শওকত আহমেদ গণি। বৃহস্পতিবারই ধৃত তিনজনকে ম্যাজিটেস্ট্রের সামনে পেশ। ধৃত তিনজনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় অভিযোগ আনা হয়েছে। গত মঙ্গলবারই এই তিন ছাত্রের গ্রেফতারির দাবিতে কলেজের গেটের বাইরে বিক্ষোভ দেখায় হিন্দুত্ববাদী একটি সংগঠন। ধৃতদের বিরুদ্ধে জগদীশপুরা থানায় অভিযোগও দায়ের করা হয়েছিল।      

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Who celebrate pakistans win over india will face sedition charges says yogi national