scorecardresearch

বড় খবর

বিশ্বে ৯ শতাংশ কমল কোভিডে মৃত্যু, আশার কথা শোনাল WHO

ইউ.এন. হেলথ এজেন্সির রিপোর্ট অনুসারে বলা হয়েছে গত সপ্তাহে ১৪ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।

বিশ্বে ৯ শতাংশ কমল কোভিডে মৃত্যু, আশার কথা শোনাল WHO
কোভিডকালে অক্সিজেনের অভাবে মৃত্যু ও ক্ষতিপূরণ ইস্যুতে সংসদীয় কমিটির তোপের মুখে সরকার

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বুধবার প্রকাশিত তার সর্বশেষ সাপ্তাহিক বুলেটিন অনুসারে দাবি করেছে গত সপ্তাহে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৯% কমেছে যখন নতুন আক্রান্তের সংখ্যা তুলনামূলকভাবে স্থিতিশীল অবস্থায় রয়েছে।

ইউ.এন. হেলথ এজেন্সির রিপোর্ট অনুসারে বলা হয়েছে গত সপ্তাহে ১৪ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। এর পাশাপাশি  নতুন করে কোভিডে আক্রান্তের সংখ্যা প্রায় সাত মিলিয়ন।  পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় একাধিক দেশে সংক্রমণ বেড়েছে ৩০% যেখানে আফ্রিকায় সংক্রমণ ৪৬ % হ্রাস পেয়েছে। আমেরিকা এবং মধ্যপ্রাচ্যেও নতুন করে আক্রান্তের সংখ্যা কমেছে ২০% মধ্যপ্রাচ্যে নতুন মৃত্যুর সংখ্যা ১৯% বেড়েছে যখন আফ্রিকায় এই সংখ্যা ৭০% এরও বেশি, ইউরোপে ১৫% এবং আমেরিকায় ১০% হ্রাস পেয়েছে মৃত্যুর সংখ্যা।

WHO বলেছে  সাব ভ্যারিয়েন্ট BA.5 বিশ্বব্যাপী এখনও বেশিরভাগ সংক্রমণের জন্য দায়ি। বিশ্বব্যাপী প্রায় ৭০% মানুষ এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন।  এর জন্য দায়ী। একই সঙ্গে BA.4 এবং BA.2 সহ অন্যান্য ওমিক্রন সাবভেরিয়েন্টগুলি প্রভাবও বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: [ গরু পাচার মামলায় গ্রেফতার অনুব্রত মণ্ডল, বাড়ি থেকে তুলে নিয়ে গেল সিবিআই]

এদিকে এসবের মাঝে চিনা কর্তৃপক্ষ এই সপ্তাহে নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে, পর্যটন দ্বীপ হাইনান এবং তিব্বতে ফের মাথাচাড়া দিয়েছে সংক্রমণ। কোভিড সংক্রমণ বাড়তেই ফের চিনে আটকে পড়েছেন প্রায় ৮০ হাজার আন্তর্জাতিক পর্যটক।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Who covid 19 deaths fall overall by 9 infections stable