scorecardresearch

বড় খবর

আতঙ্ক বাড়িয়ে ছড়াচ্ছে মাঙ্কিপক্স, আরও মৃত্যুর খবর শোনাল হু

চলতি বছরে এই নিয়ে মাঙ্কিপক্সের জেরে মৃত্যুর সংখ্যা বেড়ে হল তিন।

monkeypox

করোনার জ্বালাতেই বিশ্ব অস্থির। আবার নতুন করে করোনা উপদ্রব শুরু করেছে। লকডাউনের সেই বিভীষিকাময় দিনগুলো এখনও বেশিরভাগই ভুলতে পারেননি। তার মধ্যেই করোনা সংক্রমণ আবার নতুন করে বাড়ছে। মৃত্যুর ঘটনাও বেশ ঘটে চলেছে। এতেই শেষ নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আবার নতুন করে করোনার ঢেউ আছড়ে পড়ার আশঙ্কার কথা শোনাচ্ছে। যার ঠেলা সামলাতেই নাজেহাল বিশ্ববাসী। গোদের ওপর বিষফোঁড়ার মত আবার আতঙ্ক বাড়িয়েছে মাঙ্কিপক্সও। নতুন করে মাঙ্কিপক্সের জেরে মৃত্যুর খবর শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এই সব মৃত্যুগুলো ২৭ জুনের পরে ঘটেছে। চলতি বছরে এই নিয়ে মাঙ্কিপক্সের জেরে মৃত্যুর সংখ্যা বেড়ে হল তিন। তার মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষকরা জানিয়েছেন, নতুন করে আরও বেশি এলাকায় মাঙ্কিপক্স ছড়িয়েছে। এর ফলে এখনও পর্যন্ত বিশ্বে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৬,০২৭।

আরও পড়ুন- ইউনেস্কোর আরও একটি কমিটিতে ভারত, ভোটাভুটিতে ১৫৫টির মধ্যে পেল ১১০টি ভোট

তার মধ্যে বেশিরভাগ সংক্রমণই ঘটেছে ইউরোপের দেশগুলোতে। পাশাপাশি, আফ্রিকা মহাদেশের বিভিন্ন এলাকাতেও মাঙ্কিপক্স ছড়িয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে। নতুন যে মৃত্যুগুলো ঘটেছে সবকটিই আফ্রিকাতেই বলেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তারা জানিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, আক্রান্তদের মধ্যে ৯৯ শতাংশই পুরুষ। এটা মূলত সমকামীদের মধ্যে ছড়াচ্ছে। এক অথবা একাধিক সঙ্গীর সঙ্গে যে সমকামী পুরুষরা সম্পর্ক গড়ে তুলছেন, তাঁদের মধ্যেই মাঙ্কিপক্স ছড়াচ্ছে বলেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তারা জানিয়েছেন।

এখনই মাঙ্কিপক্সকে বিশ্বজনীন রোগ হিসেবে প্রচার করা হবে কি না, তা বিশেষ কমিটি ঠিক করবে। সেই ব্যাপারেও ভাবনাচিন্তা চলছে। কমিটির সদস্যদের সঙ্গে এই নিয়ে আলোচনা হচ্ছে বলেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে। এক্ষেত্রে ১৮ জুলাই বা তার কাছাকাছি সময়েই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলেই জানিয়েছেন হু কর্তারা।

আক্রান্ত দেশগুলোর অন্যতম স্পেন। সেই কারণে বৃহস্পতিবারই মাঙ্কিপক্সের পরিস্থিতি নিয়ে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যানচেজের সঙ্গে বৈঠক করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষকর্তা টেড্রোস আধানম গেব্রিয়েসাস। স্পেনে এখনও পর্যন্ত মাঙ্কিপঙক্সে আক্রান্তের সংস্থা ৮০২। তবে, এই বৈঠকে কী আলোচনা হয়েছে, তা নিয়ে বিস্তারিত মুখ খুলতে রাজি হননি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Who reports two new monkeypox deaths