বড় খবর

চলছে কোভ্যাক্সিনের পর্যালোচনা, WHO-এর সিদ্ধান্ত কবে?

বিপাকে হাজারে হাজারে ভারতীয়। ভারত বায়োটেক টিকার দু’টি ডোজ নেওয়া হলেও বিদেশযাত্রা সহ বহু ক্ষেত্রেই মিলছে না ছাড়পত্র।

Bharat Biotechs Covaxin gets WHO approval
বিশ্বস্বাস্থ্য সংস্থার (হু) স্বীকৃতি পেল ভারতীয় কোভিড টিকা কোভ্যাক্সিন।

বিপাকে হাজারে হাজারে ভারতীয়। টিকার দু’টি ডোজ নেওয়া হলেও বিদেশযাত্রা সহ বহু ক্ষেত্রেই মিলছে না ছাড়পত্র। বিশ্বস্বাস্থ্য সংস্থার (হু) স্বীকৃতি পায়নি ভারতীয় কোভিড টিকা কোভ্যাক্সিন। তার জেরেই যত সমস্যা। তবে, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন নিয়ে পর্যালোচনা চালাচ্ছেন হু-য়ের টেকনিক্যাল পরামর্শদাতা কমিটির সদস্যরা। হুয়ের স্বীকৃতি মিলবে কিনা তা আগামী কয়েক দিনের মধ্যেই বোঝা যাবে বলে জানিয়েছেন সংস্থার মুখপাত্র।

রাষ্ট্রসংঘের সাংবাদিক বৈঠকে মার্গারেট হ্যারিস বলেছেন, ‘যদি সবকিছু ঠিকঠাক থাকে এবং কমিটির বিশেষজ্ঞ সদস্যরা যদি সন্তোষ প্রকাশ করেন তবে তার ২৪ ঘন্টার মধ্যে আমরা কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিয়ে দেওয়ার ঘোষণা করা হবে।’

এর আগে হু-য়ের জরুরি অনুমোদন পায়নি কোভ্য়াক্সিন। হু-য়ের তরফে ভারত বায়োটেকের কাছে কোভ্যাক্সিনের বিষয়ে আরও তথ্য চাওয়া হয়েছিল। সেই তথ্যই নিয়েই চলছে পর্যালোচনা। গত মাসেই ভারত বায়োটেকের পক্ষ থেকে জানানো হয়েছিল, তারা আশা করছে শীঘ্রই হু-য়ের অনুমোদন পাবে তারা। এই অনুমোদন পেতে জুলাই মাসেই সমস্ত প্রয়োজনীয় নথি পাঠানো হয়েছিল হু-য়ের কাছে।

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন জরুরি ব্যবহারের ভিত্তিতে ভারতে অনুমোদন পেলেও ইউরোপীয় সহ বএকাধিক ভিন দেশে অনুমোদনপ্রাপ্ত নয়। ফলে যে ভারতীয়রা এই ভ্যাকসিন নিচ্ছেন বা নিয়েছেন তাঁরা বিদেশ যেতে গিয়ে চরম হয়রানির সম্মুখীন হচ্ছেন।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Who says covaxin review underway recommendation likely in 24 hours

Next Story
এবার ওয়াংখেড়ের বিরুদ্ধে ফোন ট্যাপিংয়ের অভিযোগ! আক্রমণের ঝাঁঝ বাড়ালেন মন্ত্রীSameer Wankhede, Kranti Redkar, NCB, NCB officer, Bollywood, Arya Khan, সমীর ওয়াংখেড়ে, এনসিবি অফিসার সমার, আরিয়ান খান, bengali news today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com