বড় খবর

কোভ্যাক্সিনকে তালিকাভুক্ত করতে বায়োটেকের থেকে আরও নথি চাইল WHO

এখন হুয়ের তালিকাভুক্ত নয় কোভ্যাক্সিন। ফলে আগামিদিনে বিদেশ সফরে সমস্যায় পড়তে পারেন ভারতীয়রা।

Corona Vaccine, Side Effects, Allergy
টিকা নেওয়ার আধ ঘণ্টার মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যেতে পারে।

কোভ্যাক্সিনকে জরুরিভিত্তিতে ব্যবহারে তালিকাভুক্ত (এমারজেন্সি ইউজ লিস্টিং) করতে চায় হু। তাই ভারত বায়োটেকের থেকে আরও গুরুত্বপূর্ণ নথি চেয়ে পাঠালও বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হুয়ের ওয়েবসাইটে উল্লেখ, এমারজেন্সি ইউজ লিস্টিং বা ইইউএল তালিকাভুক্ত হতে ভারত বায়োটেক আগ্রহ দেখিয়েছে। সেই পদ্ধতি সম্পূর্ণ করতে সংস্থার থেকে আরও তথ্য চেয়ে পাঠানো হয়েছে। চলতি  মে থেকে জুন মাসের মধ্যে হু আর ভারত বায়োটেকের এই নিয়ে বৈঠকের কথা।

জানা গিয়েছে, প্রয়োজনীয় নথি হুয়ের যোগ্যতা মান পেরোলে বিশ্বব্যাপী সেই রেজাল্ট প্রকাশ করা হবে। এখন হুয়ের তালিকাভুক্ত নয় কোভ্যাক্সিন। ফলে আগামিদিনে বিদেশ সফরে সমস্যায় পড়তে পারেন ভারতীয়রা।

উদ্বেগের মধ্যেও স্বস্তিদায়ক খবর। দেশে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা নামল ২ লক্ষের নিচে। বেশ কিছুদিন পর দৈনিক আক্রান্তের সংখ্যা নামল ২ লক্ষের নিচে। দৈনিক মৃত্যুর সংখ্যাও কমেছে সোমবারের তুলনায়।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের মঙ্গলবারের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৯৬ হাজার ৪২৭ জন। দেশে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৬৯ লক্ষ ৪৮ হাজার ৮৭৪ জন।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৫১১ জনের। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৭ হাজার ২৩১ জনের। গত ২৪ ঘণ্টায় দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ২৫ লক্ষ ৮৬ হাজার ৭৮২।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ৩ লক্ষ ২৬ হাজার ৮৫০ জন। দেশে এখনও পর্যন্ত করোনাকে জয় করে সুস্থ হয়েছেন মোট ২ কোটি ৪০ লক্ষ ৫৪ হাজার ৮৬১ জন। মঙ্গলবার পর্যন্ত দেশে মোট ১৯.৮৫ কোটি মানুষের টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

বিশ্বে এই মুহূর্তে মোট করোনা আক্রান্তের ১৬ শতাংশ ভারতের এবং মৃতের মধ্যে ৯ শতাংশ। সোমবারই দেশে মোট মৃতের সংখ্যা তিন লক্ষ ছাড়িয়েছে। তার ফলে আমেরিকা, ব্রাজিলের পরেই তৃতীয় সর্বাধিক মৃত্যু হল ভারতে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Who sought more information over covaccine to enlisted under eul world

Next Story
করোনা নিয়ে চিনকে দুষেও পিছু হঠল আমেরিকা!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com