scorecardresearch

বড় খবর

হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে স্থগিতাদেশ হু-র

করোনা সংক্রমণের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার আপাতত বন্ধ করতে বলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু।

করোনা সংক্রমণের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার আপাতত বন্ধ করতে বলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। এখনও পর্যন্ত করোনা চিকিৎসায় যাঁদের উপর হাইড্রক্সিক্লোরোকুইনপ্রয়োগ হয়েছে তাঁদের শরীরে এর প্রভাব কি- তা খতিয়ে দেখা হচ্ছে। তাই আপাতত ম্যালেরিয়ারোধী এই ওষুধ ব্যবহার বন্ধের কথা বলেছে হু।

বিশ্বের বিভিন্ন দেশে কোভিড-১৯-এর চিকিৎসার জন্য সলিডারিটি ট্রায়াল গ্রুপ তৈরি হয়েছে। রবিবারসেই গ্রুপের সদস্যরা বৈঠক করেন। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে, করোনা সংক্রমণের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার আপাতত বন্ধ করা হবে। সলিডারিটি ট্রায়াল গ্রুপ স্বেচ্ছায় বিভিন্ন ওষুধের ট্রায়ালে রাজি হয়েছেন।

ল্যানসেটে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে, হাইড্রক্সিক্লোরোকুইনের গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া তথা সাইড এফেক্ট রয়েছে। বিশেষ করে হৃদরোগের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া, হাসপাতালে ভর্তি কোভিড-১৯ আক্রান্ত রোগীদের এই ওষুধ দিয়ে যে খুব উপকার পাওয়া গেছে-এমনটাও নয়। ল্যানসেটের গবেষণায় বিশ্ব জুড়ে কয়েকশ হাসপাতালে ভর্তি হওয়া ৯৬ হাজার রোগীর রেকর্ড খতিয়ে দেখা হয়েছে। তার উপরই চলেছে গবেষণা। এর আগে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাওকরোনা চিকিৎসায়ায় ক্লোরোকুইন ও হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি নিয়ে মানুষকে সতর্ক
করেছিল।

তবে, ভারতে করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধকেই এখনও কাজে লাগানো হচ্ছে। করোনা চিকিৎসার সঙ্গে যুক্তদেরও হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া হচ্ছে। ওই ওষুধের কার্যকারীতা উপলব্ধি করে আমেরিকাও ভারতের থেকে এই ওষুধ চেয়ে পাঠিয়েছিল। করোনায বিধ্বস্ত আমেরিকা। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন যে, তিনি নিজে এই ওষুধ খাবেন। ইন্টারন্যাশনাল জার্নাল অফ অ্যান্টি মাইক্রোবিকেল এজেন্টের ফরাসী বিজ্ঞানী, কোভিড ভাইরাস রোধে হাইড্রক্সিক্লোরোকুইনের কার্যকরীতাকে মান্যতা দিয়েছিলেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Who suspends allocation of patients to hydroxychloroquine arm for now