scorecardresearch

বড় খবর

চিনে ভয়াবহ করোনা সংক্রমণ, ‘অত্যন্ত উদ্বিগ্ন’ বিশ্বস্বাস্থ্য সংস্থা

চিনে ফের করোনার দাপটে কপালে ভাঁজ বিশ্বস্বাস্থ্য সংস্থার।

চিনে ভয়াবহ করোনা সংক্রমণ, ‘অত্যন্ত উদ্বিগ্ন’ বিশ্বস্বাস্থ্য সংস্থা
চিনে ফের করোনার দাপটে কপালে ভাঁজ বিশ্বস্বাস্থ্য সংস্থার।

চিনে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্ব আতঙ্কিত। এদিকে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে চিনে করোনার সর্বশেষ ওয়েভ একটি নতুন মিউটেশনের দিকে নিয়ে যেতে পারে। ভাইরাসটি বর্তমান ওমিক্রন ভ্যারিয়েন্টের চেয়ে বেশি মারাত্মক হবে। বর্তমানে, করোনা চিনে তান্ডবলীলা চালাচ্ছে করোনার নয়া স্ট্রেন এবং ৮০ কোটি মানুষ আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। চিনের হাসপাতালগুলোতে দেখা দিয়েছে শয্যাসংকট। ঔষুধের ঘাটতির কারণে মেডিক্যাল স্টোরগুলোতে উপচে পড়ছে ভিড়। মর্গগুলোতে উপচে পড়ছে মৃতদেহের সারি। শেষকৃত্যের জন্যও অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘসময়।

এদিকে, চিন সরকার পুরো বিষয়টি নিয়ে নীরব। দেশের কোন কোন এলাকায় ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে তা নিয়েও মুখ খুলছে না। এখন পর্যন্ত কতজন মারা গেছে্ন তার কোন তথ্যও প্রকাশ করছেন না চিনা প্রশাসন। মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, এ বিষয়ে চিনকে বিশ্বের সামনে তথ্য দেওয়া উচিত। তিনি বলেন, ‘আমরা জানি যে প্রতিবারই এইভাবে এত বড় পরিসরে ভাইরাসটি ছড়িয়ে পড়লে, এটির মিউটেশনের প্রবল সম্ভাবনা থাকে এবং এটি সারা বিশ্বের মানুষের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে।’

এদিনে চিনে ফের করোনার দাপটে কপালে ভাঁজ বিশ্বস্বাস্থ্য সংস্থার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাস বলেন, চিনে করোনাভাইরাস সংক্রমণের খবরে আমরা “অত্যন্ত উদ্বিগ্ন” ।দেশটি তার ‘জিরো কোভিড’ নীতি থেকে বেরিয়ে এসেছে। যার ফলে বিপুল সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছেন যা সারা বিশ্বের জন্যই আতঙ্কের কারণ হয়ে দাঁড়াতে পারে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Who very concerned about reports of severe covid in china