‘শুধু কাশ্মীরের মুসলিমদের অবস্থা নিয়েই কেন এত দুশ্চিন্তা’, পাকিস্তানকে প্রশ্ন ট্রাম্প প্রশাসনের

রাষ্ট্র সংঘের সাধারণ সভার ৭৪ তম অধিবেশনে ওয়েলস চিনের জিনজ্যাং অঞ্চলের মুসলিম সম্প্রদায়ের অবস্থাকে 'ভয়াবহ' বলে চিহ্নিত করেছেন।

By: New Delhi  Updated: September 27, 2019, 07:58:02 PM

চিনের মুসলিমদের পরিস্থিতি নিয়ে কেন মাথা ব্যথা নেই ইমরান খান প্রশাসনের, প্রশ্ন ছুঁড়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্র। ‘বেছে বেছে’ ভারতের কাশ্মীরি মুসলমানদের জন্যই কেন মুখ খুলছেন পাক প্রধানমন্ত্রী, শুক্রবার সেই প্রশ্নের সম্মুখীন হতে হল পাক সরকারকে।

পশ্চিম চিনে যে সমস্ত মুসলিমকে আটক করে রাখা হয়েছে, তাঁদের জন্যেও একই রকম আকুতি থাকা উচিত। চিন দেশ জুড়ে মুসলমানদের সঙ্গে যা হচ্ছে, তাতে কাশ্মীরের তুলনায় অনেক বেশি মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে”, সংবাদসংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এবং মধ্য এশিয়ার সচিব অ্যালিস ওয়েলস জানিয়েছেন।

আরও পড়ুন, Modi UNGA LIVE updates: আজ রাষ্ট্রসংঘের অধিবেশনে ইমরান বনাম মোদী

রাষ্ট্র সংঘের সাধারণ সভার ৭৪ তম অধিবেশনে ওয়েলস চিনের জিনজ্যাং অঞ্চলের মুসলিম সম্প্রদায়ের অবস্থাকে ‘ভয়াবহ’ বলে চিহ্নিত করেছেন। উত্তর পশ্চিম চিনের প্রায় ১০ লক্ষ মুসলিমকে সে দেশের সরকার আটক করে রেখেছে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, চিনের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ। ঠাণ্ডা যুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্র এবং পাকিস্তান এক দিকে থাকলেও ক্রমশ দু’দেশের সম্পর্ক তলানিতে ঠেকেছে। বিশেষ করে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে চিনের সঙ্গে পাকিস্তানের কূটনৈতিক যোগাযোগের কারণে সম্পর্কের আরও অবনতি ঘটে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Why are you only bothered about muslims in kashmir and not in china us questions imran khan

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement