scorecardresearch

বড় খবর

কারণটা যাই হোক না, কেন বারবার রেলপথ আর স্টেশনই বিক্ষোভকারীদের টার্গেট?

রেল মন্ত্রক জানিয়েছে, বিক্ষোভের জেরে মঙ্গলবার পর্যন্ত অন্তত ৬১২টি ট্রেন প্রভাবিত হয়েছে। যার মধ্যে ৬০২টি ট্রেন বাতিল করতে হয়েছে। ১০টি আংশিকভাবে বাতিল করতে হয়েছে।

agitation on rail track

কেন্দ্রের স্বল্পমেয়াদী সামরিক বাহিনীতে নিয়োগ প্রকল্প অগ্নিপথের বিরুদ্ধে সারা দেশে প্রতিবাদ হয়েছে। বিহার থেকে পশ্চিমবঙ্গ হয়ে তেলেঙ্গানা, সর্বত্রই প্রতিবাদের ধরনটা ছিল একই। রেলের সম্পত্তি ভাঙচুর, অগ্নিসংযোগ। অথবা, রেল স্টেশন বা লাইনের ক্ষতি করা।

বিক্ষোভের জেরে প্রথম সপ্তাহে তিনটি চলমান ট্রেনের কোচ এবং একটি খালি রেক ক্ষতিগ্রস্ত হয়েছিল। একটি দাঁড়িয়ে থাকা ট্রেনে ভাঙচুর করেছিল বিক্ষোভকারীরা। একটি রেলস্টেশনে ভাঙচুর চালানো হয়েছে। পাশাপাশি, বিহারে জনতা একটি রেল স্টেশন হামলা চালিয়েছে। তেলেঙ্গানার সেকেন্দ্রাবাদে অন্তত তিনটি ট্রেনে আগুন দিয়েছে।

রেল মন্ত্রক জানিয়েছে, বিক্ষোভের জেরে মঙ্গলবার পর্যন্ত অন্তত ৬১২টি ট্রেন প্রভাবিত হয়েছে। যার মধ্যে ৬০২টি ট্রেন বাতিল করতে হয়েছে। ১০টি আংশিকভাবে বাতিল করতে হয়েছে। সূত্রের খবর, বিক্ষোভের জেরে ভারতীয় রেলের অন্তত ২৫ কোটি টাকার ক্ষতি হয়েছে।

তবে, ভারতীয় রেলের ওপর এই ধরনের হামলা প্রথম না। কারণ, যাই হোক না-কেন, প্রতিবারই বিক্ষোভকারীদের যেন টার্গেটই থাকে ভারতীয় রেলের ক্ষতি করা। ১৬৮ বছরের সংস্থাকে এজন্য কম খেসারত দিতে হয় না! এমনিতেই ভারতীয় রেল লক্ষ লক্ষ দেশবাসীকে ভর্তুকিযুক্ত মূল্যে ভ্রমণ করায়। তার ওপর এই বিক্ষোভ। যেন রেলপথে বা স্টেশনে বিক্ষোভ না-হলে, ভারতে বিক্ষোভ পূর্ণতা পায় না। তা নিয়ে বিশ্বাসযোগ্যতা তৈরি হয় না। তাই বারবার নানা ইস্যুতে বিক্ষোভ আছড়ে পড়ে এদেশের রেলপথে।

আরও পড়ুন- করোনায় ৪৫ ঊর্ধ্বদের বড় ভরসা কোভিশিল্ড, কিন্তু কেন একথা বলছে গবেষণা ?

বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক হিসেবে ভারতীয় রেল ৬৪ হাজার কিলোমিটার বিস্তৃত। এর ১৩ হাজার যাত্রীবাহী ট্রেনে প্রতিদিন প্রায় ২ কোটি ৩০ যাত্রী যাতায়াত করেন। ভারতীয় রেলের কর্মীসংখ্যা প্রায় ১৩ লক্ষের কাছাকাছি। আর এই বিপুল পরিকাঠামো এবং বিস্তারের জন্যই ভারতীয় রেল বরাবর বিক্ষোভকারীদের টার্গেট।

এই ব্যাপারে এলাহাবাদের গোবিন্দবল্লভ পন্থ সোশ্যাল সায়েন্স ইনস্টিটিউটের অধ্যাপক বদ্রীনারায়ণ বলেন, ‘ভারতীয় রেল বিক্ষোভকারীদের টার্গেট করার ঘটনা নতুন কিছু না। এমনকী, জরুরি অবস্থা এবং জয়প্রকাশ নারায়ণের আন্দোলনের সময়ও বারবার ভারতীয় রেলকে টার্গেট করা হয়েছে। বিক্ষোভকারীদের একটা বড় সুবিধা যে বিশাল পরিকাঠামো থাকলেও ভারতীয় রেলের নিরাপত্তা সর্বত্র সমান নয়। বিশেষ করে বহু জায়গায় রেল পুলিশই নেই। আর, এই সব কারণেই বারবার আক্রমণের শিকার হয় ভারতীয় রেল।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Why railways central to protests