scorecardresearch

বড় খবর

‘প্রশ্ন কেন, অন্যায় করলে গ্রেফতার করুন’! বিজেপিকে বিঁধে ইডিকে চ্যালেঞ্জ ছুঁড়লেন হেমন্ত সোরেন

বেআইনি খনি মামলায় ইতিমধ্যেই সোরেনের সহযোগী পঙ্কজ মিশ্রকে গ্রেফতার করেছে ইডি।

‘প্রশ্ন কেন, অন্যায় করলে গ্রেফতার করুন’! বিজেপিকে বিঁধে ইডিকে চ্যালেঞ্জ ছুঁড়লেন হেমন্ত সোরেন
হেমন্ত সোরেন

ইডি দফতরে হাজিরা এড়ালেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। আজ এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) সামনে তাঁর হাজির হওয়ার কথা থাকলেও আজ তিনি ইডি দফতরে হাজির হননি। উল্টে ইডির বিরুদ্ধে তাঁর পাল্টা চ্যালেঞ্জ, “অন্যায় করলে প্রশ্ন কেন? সরারসরি গ্রেফতার করুন আমায়”।

এদিন ইডিকে খোলা চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। ইডির তলবের প্রতিবাদে তাঁর বাসভবনের বাইরে জড়ো হওয়া সমর্থকদের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, “আজ আমাকে ইডি-র সামনে হাজির হতে বলা হয়েছিল, যখন আমার আগে থেকে ছত্তিশগড়ে একটি অনুষ্ঠান ছিল। আমি যদি কোন অপরাধ করে থাকি তাহলে আমাকে গ্রেফতার করুন। প্রশ্নের প্রয়োজন কী?  

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে আজ বেআইনি খনি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য রাঁচিতে ইডি অফিসে হাজিরার জন্য তলব করে। জেএমএম কর্মীরা রাজ্যের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের এই তলবের বিরোধীতা করে রাস্তায় নামে।

সমর্থকদের উদ্দেশে এদিন তিনি বলেন, ‘আ্মি যদি অপরাধ করে থাকি, তাহলে সরাসরি গ্রেফতার করুন। ইডি, অফিসের নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয়েছে । কী কারণে? ঝাড়খণ্ডীদের ভয় পেয়েছে ইডি?

আরও পড়ুন : [ ‘আসল অপরাধী আমার জীবৎকালেও হয়তো ধরা পড়বে না’, সন্দিহান বিচারপতি গঙ্গোপাধ্যায় ]

তিনি আরও বলেন, “কিছু মানুষ এখানকার আদিবাসী, দলিত, পিছিয়ে পড়াদের মানুষদের উন্নয়নকে ব্যাহত করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। এঁরা কখনই চায় না যে আদিবাসী, দলিত শ্রেনি ভালভাবে বাঁচুক। পাশাপাশি তিনি আরও বলেন, ‘আসন্ন লোকসভা নির্বাচন ও বিধানসভা নির্বাচনে রাজ্য থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে বিজেপি’। এদিকে ইডির তলবের প্রতিবাদে রাস্তায় নেমেছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা।

বেআইনি খনি মামলায় ইতিমধ্যেই সোরেনের সহযোগী পঙ্কজ মিশ্রকে গ্রেফতার করেছে ইডি। তদন্তকারী সংস্থা গত জুলাইয়ে ঝাড়খণ্ডের ১৮ টি স্থানেও অভিযান চালায়। প্রতিক্ষেত্রেই সোরেনের সহযোগী পঙ্কজ মিশ্র সহ ব্যবসায়িক সহযোগীদের জড়িত থাকার প্রমাণ মিলেছে বলেই ইডি সূত্রে দাবি করা হয়েছে।

সাহেবগঞ্জে অভিযানের সময় পঙ্কজ মিশ্রের বাড়ি থেকে একটি খাম উদ্ধার করে ইডি। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এই খামে মুখ্যমন্ত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত একটি চেকবুক ছিল এবং একই সঙ্গে উদ্ধার করা হয় দুটি সাক্ষরিত চেক।

মুখ্যমন্ত্রীর বাসভবনের নিরাপত্তার জন্য মোতায়েন জওয়ানদের বরাদ্দ করা দুটি AK-47 এবং ৬০টি বুলেটও ইডি বাজেয়াপ্ত করেছে। ইডি সূত্রে খবর সংস্থার হাতে এমন কিছু প্রমাণ রয়েছে যাতে যে পঙ্কজ মিশ্র এবং তার সহযোগীদের বিরুদ্ধে বেআইনি খনির মামলায় মুখ্যমন্ত্রীর নামে জেলা আধিকারিকদের ভয় দেখানোর স্পষ্ট প্রমাণ মিলেছে।

ইডি চলতি বছরের মার্চ মাসে পঙ্কজ মিশ্র এবং সহযোগীদের বিরুদ্ধে একটি পিএমএলএ অভিযোগ দায়ের করে। তাতে দাবি করা হয়, যে তারা “অবৈধভাবে তাদের পক্ষে বিপুল পরিমাণে সম্পদ অর্জন করেছে।”

এর পরেই, ইডি অভিযান চালায় পঙ্কজ মিশ্রের বাড়িতে এবং ৩৭টি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা প্রায় ১২ কোটি টাকা বাজেয়াপ্ত করে ইডি। ইডির দাবি এই বিপুল পরিমাণ টাকা ঝাড়খণ্ডে অবৈধ খনি কেলেঙ্কারির সঙ্গে যুক্ত। এর আগে, তদন্তকারী সংস্থা ইডি ১৯শে জুলাই, পঙ্কজ মিশ্র, ৪ঠা আগস্ট বাচ্চু যাদব এবং ২৫ আগস্ট প্রেম প্রকাশকে গ্রেফতার করে

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Why the questioning just arrest me jharkhand cm hemant soren on ed summon