scorecardresearch

৪ জানুয়ারির বৈঠক ব্য়র্থ হলে কড়া পদক্ষেপ, হুঁশিয়ারি কৃষকদের

আগামী বৈঠক ব্য়র্থ হলে, কঠোর পদক্ষেপের পথে হাঁটবেন দেশের অন্নদাতারা, এমন হুঁশিয়ারিই দিল কৃষক ইউনিয়নগুলো।

৪ জানুয়ারির বৈঠক ব্য়র্থ হলে কড়া পদক্ষেপ, হুঁশিয়ারি কৃষকদের
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

তিন কৃষি আইন ঘিরে জট এখনও কাটেনি। এখনও আন্দোলনরত কৃষকরা। সরকারের সঙ্গে ষষ্ঠ বৈঠকে ৫০ শতাংশ রফা মিলেছে বলে দাবি করেছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। কৃষকদের ২টি দাবি মেনে নিয়েছে সরকার। কিন্তু কৃষি আইন বাতিলের মতো মূল ইস্য়ু এখনও নিষ্ফলা। এই প্রেক্ষাপটে আগামী সোমবার ফের আলোচনার টেবিলে মুখোমুখি হচ্ছে কৃষক-সরকার। তার আগে রীতিমতো সুর চড়ালেন কৃষকরা। আগামী বৈঠক ব্য়র্থ হলে, কঠোর পদক্ষেপের পথে হাঁটবেন দেশের অন্নদাতারা, এমন হুঁশিয়ারিই দিল কৃষক ইউনিয়নগুলো।

সিংঘু সীমানায় বিক্ষোভস্থলে সাংবাদিক বৈঠকে কৃষকনেতারা হুঁশিয়ারির সুরে বলেন, মূল দাবি না মানা হলে, একাধিক পদক্ষেপ করবেন তাঁরা। তঁদের মতে, তাঁদের ইস্য়ুর মাত্র ৫ শতাংশ এখনও পর্যন্ত সরকারের সঙ্গে বৈঠকে আলোচনা হয়েছে। এ প্রসঙ্গে কৃষক নেতা বিকাশ বলেন, ‘‘৪ জানুয়ারির বৈঠকে অচলাবস্থা কাটাতে সরকার ব্য়র্থ হলে, হরিয়ানায় সমস্ত মল, পেট্রোল পাম্প বন্ধ রাখার দিন ঘোষণা করব’’। স্বরাজ ইন্ডিয়া নেতা যোগেন্দ্র যাদব বলেছেন, হরিয়ানা-রাজস্থান সীমানায় শাহজাহানপুরে বিক্ষোভরত কৃষকরাও রাজধানীমুখী হবেন।

আরও পড়ুন: চারটির মধ্যে দু’টি ইস্যুর সমাধান, কৃষকদের সঙ্গে বৈঠকের পর দাবি তোমারের

উল্লেখ্য়, গত বুধবার ষষ্ঠবার আলোচনার টেবিলে বসে কৃষক ও সরকারপক্ষ। সেই বৈঠকে কৃষকদের ২টি দাবি মেনে নেওয়া হয়। যার জেরে কিছুটা বরফ গলে। কিন্তু তিন কৃষি আইন বাতিলের মতো মূল ইস্য়ু নিয়ে এখনও কোনও রফা মেলেনি। তিন কৃষি আইন বাতিল করতেই হবে, প্রথম থেকেই নিজেদের দাবিতে অনড় কৃষকরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Will have to take firm steps if talks with govt on january 4 fail farmer unions