scorecardresearch

বড় খবর

যুদ্ধের সমাপ্তি? বড় ঘোষণা পুতিনের…!

কেন এমন বললেন পুতিন?

যুদ্ধের সমাপ্তি? বড় ঘোষণা পুতিনের…!
পুতিন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মার্কিন সফরের মধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধ সংক্রান্ত একটি বড় বিবৃতি সামনে এসেছে। তিনি বলেন, রাশিয়া এখন ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধ শেষ করতে চায়, তবে এর জন্য কূটনৈতিক সমাধান খুঁজে বের করতে হবে। পুতিন বলেন, আমাদের লক্ষ্য এই সংঘাতের অবসান ঘটানো। এ জন্য আমরা চেষ্টা করছি এবং চেষ্টা চালিয়ে যাব। তাই আমরা নিশ্চিত করার চেষ্টা করব যে এই সংঘাত যত তাড়াতাড়ি শেষ হয় ততই ভাল হয়। তবে, পুতিনের মন্তব্য কুটনৈতিক পথে সংঘাত অবসানের পথের সন্ধান করতে হবে।
যুদ্ধ শেষ করার জন্য কোনরকম আপস করা হবে না: জেলেনস্কি
মার্কিন সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে তিনি রাশিয়ার সঙ্গে চলমান সংঘাত শেষ করতে কোনরকম চুক্তি করবেন না। আমরা মাথা নত করতে রাজী নই। তিনি বলেন, রুশ হামলা মোকাবেলায় মার্কিন সাহায্যের দিকে আমাদের নজর রয়েছে। জেলেনস্কি মার্কিন পার্লামেন্টকে বলেছেন যে প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গে বৈঠকে তিনি একটি ১০ দফা শান্তি সূত্রের প্রস্তাব করেছেন।
আমেরিকার সহায়তায় পরিস্থিতি নিয়ন্ত্রণে
এর কিছুদিন আগে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ১.৮৫ বিলিয়ন মার্কিন ডলার সামরিক সাহায্যের ঘোষণা করেন। মার্কিন পার্লামেন্টে জেলেনস্কি বলেন, তিনি আগেও এই সফরে আসতে চেয়েছিলেন কিন্তু এই সময়ে তার সফর যথেষ্ট ইঙ্গিতপূর্ণ। মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তায় পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ১০-দফা শান্তি প্রস্তাব উত্থাপন করেছেন যা তিনি আশা করেন ভবিষ্যতে কয়েক দশক ধরে যৌথ নিরাপত্তা নিশ্চিত করবে। তিনি বলেন, আমরা শান্তি চাই। জেলেনস্কি ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করে বলেন, রাশিয়ার দিক থেকে শান্তি সংক্রান্ত পদক্ষেপ নেওয়ার জন্য অপেক্ষা করা বোকামি হবে, কারণ রাশিয়া যুদ্ধ চালিয়ে যেতেই বেশি আগ্রাহী। তিনি আশা প্রকাশ করেন যে মার্কিন কংগ্রেস আমাদের মূল্যবোধ, নীতি এবং স্বাধীনতা রক্ষায় সহায়তা অব্যাহত রাখবে এবং ইউক্রেনকে অতিরিক্ত ৪৫ বিলিয়ন ডলার সহায়তা প্রদান করবে।

আরও পড়ুন: [ তাওয়াং সংঘর্ষের পর ফের আলোচনার টেবিল ভারত-চিন, সীমান্ত বিবাদ নিয়ে দুই পক্ষের বৈঠক ]

ইউক্রেনে সামরিক সক্ষমতা বাড়াবে রাশিয়া: পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আমরা পশ্চিম-সমর্থিত ইউক্রেনে আমাদের সামরিক সক্ষমতা আরও বাড়াব। পুতিন তার দেশের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বলেন, সশস্ত্র বাহিনী এবং আমাদের সশস্ত্র বাহিনীর যুদ্ধ ক্ষমতা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং প্রতিদিন আমরা এই প্রক্রিয়াটিকে এগিয়ে নিয়ে যাব। পুতিন আরও বলেন, আজ আমাদের লক্ষ্য হচ্ছে সশস্ত্র বাহিনীর গুণগত পুনর্নবীকরণ ও সংস্কার অর্জনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থার সম্পূর্ণ পরিসর বাস্তবায়ন করা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Will strive for an end to war sooner the better russian president vladimir putin