scorecardresearch

বড় খবর

‘আকাশ ছুঁয়ে’ গড়লেন ইতিহাস! প্রথম মহিলা সেনা স্কাইডাইভারের স্বীকৃতি পেলেন ল্যান্স নায়েক মঞ্জু

১৫ নভেম্বর মঙ্গলবার ১০ হাজার ফুট উচ্চতা থেকে লাফিয়ে ইতিহাস গড়েন মঞ্জু।

‘আকাশ ছুঁয়ে’ গড়লেন ইতিহাস! প্রথম মহিলা সেনা স্কাইডাইভারের স্বীকৃতি পেলেন ল্যান্স নায়েক মঞ্জু
'আকাশ ছুয়ে’ ইতিহাস গড়লেন মঞ্জু

মহিলারা এখন যে কোন ক্ষেত্রেই পুরুষদের অনায়াসেই টেক্কা দিচ্ছে। ল্যান্স নায়েক মঞ্জু তা ফের একবার প্রমাণ করেছেন। মঞ্জু ভারতীয় সেনাবাহিনীর প্রথম মহিলা সেনা স্কাইডাইভারের তকমা জিতেছেন। ১০ হাজার ফুট উচ্চতা থেকে লাফিয়ে জিতে নিয়েছেন ভারতীয় সেনার প্রথম মহিলা স্কাইডাইভারের স্বীকৃতি। মঞ্জু ১৫ নভেম্বর মঙ্গলবার এই অসাধ্য সাধন করে ইতিহাস গড়েন। তবে আজ বৃহস্পতিবার ইস্টার্ন কমান্ডের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। ভারতীয় সেনার প্রথম স্কাই ডাইভার ল্যান্সনায়ক মঞ্জু! তাঁর ‘আকাশ ছোঁয়া’ এই সাহসী ভিডিও এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

মঞ্জু ইস্টার্ন কমান্ডের একজন ল্যান্স নায়েক পদে কর্মরত এবং তিনি ALH ধ্রুব হেলিকপ্টার থেকে লাফিয়ে ইতিহাস গড়েন। এর পরে, তিনি ভারতীয় সেনাবাহিনীর প্রথম মহিলা সৈনিক স্কাইডাইভারের শিরোপা ছিনিয়ে নেন। ইস্টার্ন কমান্ড বলেছে, মঞ্জুর এই সাফল্য সেনাবাহিনীর অন্যান্য মহিলাদের জন্য একটি উদাহরণ তৈরি করবে। ইস্টার্ন কমান্ড এই বিরল ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছে।

মঞ্জুর এই কৃতিত্বের ভিডিও ইস্টার্ন কমান্ড প্রকাশ করেছে। এই ভিডিওতে মঞ্জুকে সেনাবাহিনীর ALH ধ্রুব হেলিকপ্টারে চড়তে এবং পরে ১০ হাজার ফুট উচ্চতা থেকে তাঁকে লাফ দিতে দেখা যায়। শূন্যে ভেসে দুই ট্রেনারের হাত ধরে থাকতে দেখা যায় দেখা যায় মঞ্জুকে। এর সঙ্গে তার প্রশিক্ষণের কিছু ছবিও এই ভিডিওর শুরুতে দেখানো হয়েছে। আর্মি অ্যাডভেঞ্চার উইং এই ভিডিওটি প্রকাশ করেছে।

মঞ্জুর প্রশিক্ষণ সম্পর্কে তথ্য দিয়ে ভারতীয় সেনা কর্মকর্তারা বলেছেন, মঞ্জুকে ভারতীয় সেনাবাহিনীর অ্যাডভেঞ্চার উইংয়ের স্কাইডাইভিং প্রশিক্ষণ দল ডাইভ করার প্রশিক্ষণ দেয়। ধীরে ধীরে সেই প্রশিক্ষণে হাত পাকান মঞ্জু। সেনা কর্মকর্তারা আরও বলেছেন যে ল্যান্স নায়েক মঞ্জু ভারতীয় সেনাবাহিনীর প্রথম মহিলা সেনা স্কাইডাইভার হিসাবে নিজেকে তুলে ধরেছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: With 10000 ft jump lance naik manju becomes indian armys first woman sky diver