scorecardresearch

বড় খবর

কার্ড ছাড়াই টাকা তুলতে পারবেন, অত্যাধুনিক ব্যবস্থা নিল এসবিআই

সূত্রের খবর, কলকাতায় পার্কস্ট্রিট অঞ্চলের কিছু SBI এটিএমে পাওয়া যাবে এই সুবিধা। কলকাতার সমস্ত SBI এটিএমকে আপডেট করার উদ্যোগ নেওয়া হয়েছে।

কার্ড ছাড়াই টাকা তুলতে পারবেন, অত্যাধুনিক ব্যবস্থা নিল এসবিআই

ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই সম্প্রতি চালু করেছে ‘কার্ডলেস ক্যাশ উইথড্রয়াল’, যা দেশে প্রথমবার। এবার আপনি দেশের ১৬,৫০০ টি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এটিএম থেকে ইয়োনো (Yono) অ্যাপের মাধ্যমে তুলতে পারবেন টাকা।

ব্যাঙ্কের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “যেসব এটিএম-এ এই পরিষেবা পাওয়া যাবে, সেগুলিকে ইয়োনো ক্যাশ পয়েন্ট বলে চিহ্নিত করা হবে। গ্রাহকরা ইয়োনো অ্যাপের মাধ্যমে টাকা তোলার প্রক্রিয়া চালু করতে পারবেন, এবং লেনদেনের আগে একটি ছয় সংখ্যার ইয়োনো ক্যাশ পিন নম্বর সেট করতে পারবেন। ব্যাঙ্কের কাছে তাঁদের যে মোবাইল নম্বর আছে, সেই নম্বরেও একটি এসএমএস-এর মাধ্যমে ছয় সংখ্যার রেফারেন্স নম্বর আসবে।”

সোজা কথায়, অ্যাপ ডাউনলোড করুন। ইনস্টল করার পর এটিএম থেকে টাকা তুলতে একটি ছয় সংখ্যার পিন নম্বরের প্রয়োজন হবে। SBI এটিএম-এ গিয়ে সেই পিন নম্বর টাইপ করতে হবে। এরপর মোবাইলে আসা রেফারেন্স নম্বর এটিএম মেশিনে টাইপ করলেই টাকা তোলা যাবে। কিন্তু এই দুই নম্বর পাওয়ার আধঘণ্টার মধ্যেই টাকা তোলার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

বলাই বাহুল্য, কার্ডলেস ক্যাশ উইথড্রয়াল হ্রাস করবে কার্ড স্কিমিং এবং ক্লোনিংয়ের ঝুঁকি। ইয়োনো ব্যবহার করলে থাকবে নিরাপত্তা, দাবি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার।

সূত্রের খবর, কলকাতায় পার্কস্ট্রিট অঞ্চলের কিছু SBI এটিএমে পাওয়া যাবে এই সুবিধা। কলকাতার সমস্ত SBI এটিএমকে আপডেট করার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে তা সময় সাপেক্ষ।

স্টেট ব্যাঙ্কের চেয়ারম্যান রজনীশ কুমার বলেন, “Yono ক্যাশ, আমাদের গ্রাহকদের সর্বাধিক সুবিধার লক্ষ্যে এবং ব্যাঙ্কিং অভিজ্ঞতাকে আরও এগিয়ে নিয়ে যেতেই এই পদক্ষেপ। এই উদ্যোগটির দ্বারা সংশ্লিষ্ট সম্ভাব্য ঝুঁকি কমিয়ে নগদ টাকা তোলা যাবে SBI এটিএম থেকে। ডিজিটালাইজ করা হয়েছে সমগ্র বিষয়টি, যাতে কোনো ডেবিট কার্ড ছাড়াই টাকা তোলা যায়। ইয়োনোর মাধ্যমে আমরা চাই এমন একটি ডিজিটাল পরিবেশ সৃষ্টি করতে, যাতে সবরকম লেনদেন প্রক্রিয়া আগামি দু’বছরের মধ্যে একই ছাতার তলায় নিয়ে আসা যায়।”

ফেব্রুয়ারি মাস পর্যন্ত পরিসংখ্যান বলছে, এখন অবধি ১৮ মিলিয়ন বার ডাউনলোড হয়েছে ইয়োনো অ্যাপ, এবং সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা সাত মিলিয়ন। কুমারের কথায়, “অ্যান্ড্রোয়েড এবং iOS, দুুরকম প্ল্যাটফর্মেই কাজ করবে এই অ্যাপ, ইন্টারনেটের মাধ্যমে ওয়েবসাইটে গিয়েও ব্যবহার করতে পারবেন এটি।”

ভারতের বৃহত্তম নেটওয়ার্ক পরিচালনা করে স্টেট ব্যাঙ্ক অফ ইণ্ডিয়া, যার অধীনে রয়েছে ২২,০০০ টি শাখা এবং ৫৮,০০০ এর বেশি এটিএম/সিডিএম। ইন্টারনেট ব্যাঙ্কিং ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৫.৭৩ কোটি, এবং মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহারকারীর সংখ্যা ১.৩২ কোটি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Withdraw cash at bank atms without any card state bank of india83770