scorecardresearch

বড় খবর

মহিলার অঙ্গদানে বাঁচল দুই সেনা জওয়ান সহ পাঁচটি প্রাণ

দুই সেনা জওয়ান ছাড়াও রয়েছেন রয়েছেন দুজন চিকিৎসকও।

Pune, Pune news, Indian express, Indian express news, Pune latest news"
ব্রেন ডেড মহিলার পরিবারের অঙ্গদানের সম্মতিতে বাঁচল পাঁচটি প্রাণ।

ব্রেন ডেড মহিলার পরিবারের অঙ্গদানের সম্মতিতে বাঁচল পাঁচটি প্রাণ। বৃহস্পতিবার রাতে পুনের কমান্ড হাসপাতালের চিকিৎসকদের প্রচেষ্টায় বেন ডেড মহিলার অঙ্গদানে পাঁচটি প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। কমান্ড হাসপাতালের ডেপুটি কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার ভুপেশ গোয়াল দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, ৩৪ বছর বয়সী ওই মহিলার পরিবার অঙ্গদানে সম্মতি হন। তাঁর কিডনি প্রতিস্থাপন করা হয়েছে সেনাবাহিনীর দুই কর্মরত জওয়ানের মধ্যে। তিনি আরও জানান মহিলার লিভার প্রাণ বাঁচিয়েছে এক মুমুর্ষ রোগীর। মৃত ওই মহিলার চোখ দুটি কমান্ড হাসপাতালের (সাউদার্ন কমান্ড) আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ কমপ্লেক্সের আই ব্যাঙ্কে সংরক্ষিত করে রাখা হয়েছে।

জানা গিয়েছে বছর ৩৪ এর ওই মহিলা সদ্য অবসরপ্রাপ্ত ভারতীয় সেনা আধিকারিকের স্ত্রী। বাড়তেই দিন কয়েক আগে গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। তাকে তড়িঘড়ি ভর্তি করা হয় কমান্ড হাসপাতালে। ১৪ জুলাই ভর্তির পর পরই মহিলাকে বেন ডেড বলে হাসপাতালের তরফে ঘোষণা করা হয়। স্বামী ও পরিবারের অন্যান্য সদস্যদের অনুমতিতে মহিলার তার অঙ্গ দান করতে রাজি হন।

আরও পড়ুন: [কালাজ্বরের আতঙ্কে কাঁপছে বাংলা! জেলায় জেলায় চুড়ান্ত সতর্কতা]

এদিকে হাসপাতালেই তখন জটিল কিডনির অসুখে ভর্তি ছিলেন সেনাবাহিনীর দুই কর্মরত জওয়ান। হাসপাতালের তরফে মৃত ওই মহিলার দুটি কিডনি জওয়ানদের মধ্যে প্রতিস্থাপন করা হয়েছে। পাশাপাশি আরও তিনজন রোগী মহিলার দান করা অঙ্গে তাঁদের জীবন ফিরে পেয়েছেন। তার মধ্যে রয়েছেন দুজন চিকিৎসকও। ডাঃ ডি ওয়াই পাটিল মেডিকেল কলেজ হাসপাতাল এবং গবেষণা কেন্দ্রের চিকিৎসক ডাঃ জে এস ভাওয়ালকার বলেছেন,  “মৃত মহিলার অঙ্গদানের মাধ্যমে হাসপাতালে ভর্তি তিনজন রোগীর মুমুর্ষ রোগীর জীবন বাঁচানো সম্ভব হয়েছে। তাদের মধ্যে রয়েছেন দু’জন চিকিৎসকও”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Womans organs save five lives at command hospital